ইবি অধ্যাপক ড. মোহাম্মদ নাছির উদ্দীনের নতুন বই

পল্লব আহমেদ সিয়াম, ইবি প্রতিনিধি: ইসলামী বিশ্ববিদ্যালয়ের আল ফিকহ এন্ড লিগ্যাল স্টাডিজ বিভাগের সহযোগী অধ্যাপক ড. মোহাম্মদ নাছির উদ্দীন আযহারী-এর “শর’য়ী বিধান: মূলনীতি ও প্রয়োগ” শীর্ষক গ্রন্থ প্রকাশিত হয়েছে। ১৬০ পৃষ্ঠার বইটি ‘মাকতাবাতুল হাসান পাবলিকেশন’ ঢাকা থেকে প্রকাশিত হয়েছে। বাংলা ভাষায় এই বিষয়ে এটিই প্রথম গ্রন্থ। এটির দাম নির্ধারণ করা হয়েছে ২০০ টাকা। অনলাইনে রকমারি ডক কমে বইটি পাওয়া যাচ্ছে।

জানা যায়, এ গ্রন্থে ‘শরয়ী বিধান’-এর আদ্যোপান্ত আলোচনা করা হয়েছে। ‘শরয়ী বিধান’-এর প্রকারভেদ; ফরয, ওয়াজিব, মান্দুব, মুবাহ, হারাম, মাকরূহ, অনুত্তম, সাবাব, শর্ত, মানি’, সহীহ, বাতিল, ফাসিদ, আযীমাত, রুখসাত ইত্যাদির পরিচয়, সনাক্তের কৌশল, স্তর, যোগ্যতা, অন্তরায়, পার্থক্য প্রভৃতির তত্ত্ব ও তথ্য এবং প্রয়োগপদ্ধতি আলোচনা করা হয়েছে।

এ ছাড়া ইসলামী আইনের বিধিবিধানসমূহকে এর মৌলিক উৎস থেকে বুঝার জন্য ‘নাস’ তথা কুরআন-সুন্নাহর মূল বক্তব্যের শব্দাবলি ও এর সুনির্দিষ্ট অর্থ, তাৎপর্য, পরিপ্রেক্ষিত, ব্যবহারবিধি সম্পর্কিত প্রয়োজনীয় কিছু উসূলী পরিভাষা উপস্থাপন করা হয়েছে।

প্রথম বই প্রকাশের অনুভূতি কেমন জানতে চাইলে ড. নাছির উদ্দীন আযহারী বলেন, আমি ফিকহ উসূলুল ফিকহ নিয়ে মিসরে পড়াশোনা করেছি, এই বিষয়ে বাংলায় স্বতন্ত্র কোনো গ্রন্থ আমার চোখে পড়েনি তাছাড়া ইসলামী ফিকহ, তুলনামূলক ফিকহ এবং উসূলুল ফিকহ বিষয়ে বাংলায় বিশেষায়িত গ্রন্থের সংখ্যা খুবই নগন্য এই ফিল্ডে কাজ করা জরুরি মনে করি।

একটি প্রকৃত গবেষণাধর্মী গ্রন্থ ‘গবেষণা নীতিমালা’র আলোকে প্রণয়ন করা একটি বাচ্চা লালন পালন করে মানুষ করার চেয়েও কঠিন। তাই গতানুগতিক লেখা বইয়ের সংখ্যা ‘রিসার্চ মেথডোলজি’র আলোকে লেখা গ্রন্থের তুলনায় বেশি।

উল্লেখ্য, ড. নাছির উদ্দীন আযহারী মিশরের আল-আযহার বিশ্ববিদ্যালয়ে শরী’য়াহ ও আইনের উপর ডিগ্রী লাভ করেন। তাঁর অনার্স, মাস্টার্স, এম.ফিল., পিএইচ.ডি পড়াশোনা ও গবেষণার বিষয় ছিলো শরীয়াহ ও ইসলামী আইন। তিনি বিভিন্ন ইসলামিক ব্যাংক ও ফাইনান্সিয়াল ইনষ্টিউটের উপদেষ্টা। উনার আরো কয়েকটি বই প্রকাশের অপেক্ষায় রয়েছে।

 

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন বন্ধুদের সাথে

Check Also

জবি ছাত্রীর মোবাইল ছিনতাইয়ের চেষ্টাকালে আটক ১

জবি প্রতিনিধি: জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) পদার্থবিজ্ঞান বিভাগের এক ছাত্রীর মোবাইল ছিনতাইয়ের চেষ্টাকালে আটক করা হয়েছে …

error: Content is protected !!