শিক্ষার্থীর জালে ধরা পড়ল বিরল প্রজাতির মাছ

এম.এম.জাহিদ হাসান হৃদয় (আনোয়ারা, চট্টগ্রাম): চট্টগ্রামের আনোয়ারা উপজেলায় এক বিশ্ববিদ্যালয় পড়ুয়া শিক্ষার্থীর জালে ধরা পড়লো “সাকার ফিস” নামের এক বিরল প্রজাতির মাছ।

রবিবার (১লা আগস্ট ) সকাল ৯ টার দিকে উপজেলার বরুমচড়া ইউনিয়নের ৪ নং ওয়ার্ডের নলদিয়া গ্রামের খালে এই মাছ ধরা পড়ে বলে জানিয়েছেন স্থানীয় যুবক ও কুষ্টিয়া ইসলামীয়া বিশ্ববিদ্যালয়ের ছাত্র মোহাম্মদ নুরুল্লাহ লোকমানী ।

সরেজমিনে দেখা যায়,মাছটির সারা শরীর গোলাকার ও ডোরাকাটা দাগ রয়েছে। তাছাড়া পুরো মাছের গায়ে ছোট ছোট কাটা আবৃত। পিঠের উপরে ও দুই পাশে রয়েছে আরো ৩টি বড় কাটা। মুখে রয়েছে ধারাল দাঁত।
এই বিরল প্রজাতির মাছটি এক নজর দেখতে মানুষরা ভীড় জমিয়েছে নুরুল্লাহ লোকমানীর বাড়িতে।

মাছটি ধরার বিষয়ে মোহাম্মদ নুরুল্লাহ লোকমানী জানান,শখের বশে আজ সকালে মাছ ধরতে গিয়ে এই বিরল প্রজাতির মাছটি জালে পড়ে। আমি মাছটি না চিনলেও পরবর্তীতে লোকেরা এটিকে “সাকার ফিস” বলে চিহ্নিত করে। তিনি মাছটির ওজন ৭০০ গ্রাম হবে বলে জানান।

“সাকার ফিস” সম্পর্কে আনোয়ারা উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা রাশেদুল হক জানান, এটি একটি বিরল প্রজাতির মাছ। এটি মাঝে মধ্যে সাগর বা নদীর জেলেদের জালে আটকা পড়ে। এই ধরনের বিরল প্রজাতির মাছ গুলো চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রাণীবিদ্যা বিভাগে সংরক্ষণ করা হয় ।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন বন্ধুদের সাথে

Check Also

নরসিংদী শহর আ.লীগের শীর্ষ নেতাদের অব্যাহতি দেয়া “গঠনতন্ত্র বহির্ভূত” কাজ

হৃদয় এস সরকার,নরসিংদী: আমাদের কোন কিছু জানানো হয় নি। এই ব্যাপারে ব্যক্তিগত ভাবে আমার কিছুই …

error: Content is protected !!