মাধবপুরে নিষিদ্ধ রিং জাল দিয়ে মা মাছ শিকার

শেখ জহান রনি, মাধবপুর (হবিগঞ্জ) প্রতিনিধি: হবিগঞ্জের মাধবপুরে ভয়ঙ্কর চায়না রিং জালের ফাঁদে দেশীয় প্রজাতির মাছ। সহজে বেশি বেশি মাছ ধরা পড়ায় নদ-নদী জুড়ে জেলেরা ব্যবহার করছে এই চায়না রিং জাল।

রিংজালের ফাঁদ পেতে নির্বিচারে ছোট-বড় ডিমওয়ালা মাছ শিকার করা হচ্ছে। উজাড় করা হচ্ছে মৎস্য সম্পদ। স্থানীয়রা বলছে অবাধে ডিমওয়ালা দেশীয় বিভিন্ন প্রজাতির মাছ রিং জাল দিয়ে ধরা হচ্ছে। ভয়ংকর এই রিং জালের ব্যবহার বন্ধ করা না হলে স্থানীয় প্রজাতির মাছ বিলুপ্তি হয়ে যাবে।

 

সরজমিনে গিয়ে দেখা যায় উপজেলার খাষ্টি নদী সহ বুল্লা, ধনকুড়া,মাহমুদপুর এলাকার বিভিন্ন নদ-নদী তে ফাঁদ পেতে নির্বিচারে ছোট-বড় নানান জাতের ডিমওয়ালা মাছ শিকার করা হচ্ছে। খাষ্টি নদী তে মাছ শিকার করতে আসা সাত্তার মিয়া বলেন রিং জাল দিয়ে বেশি মাছ পাওয়া যায় তাই এই জাল দিয়ে মাছ শিকার করা ঠিক না , জেনেও বেশি মাছ পাওয়ার আশায় এ কাজ করে থাকি।

এই বিষয়ে জানতে চাইলে মাধবপুর উপজেলা মৎস্য কর্মকর্তা আবু আসাদ ফরিদুল হক বলেন রিং জালসহ অবৈধ সকল জালের বিরুদ্ধে আমরা সবসময় বাজার গুলো তে অভিযান পরিচালনা করছি।যদি কেউ রিং জাল ব্যবহার করে মৎস্য ধ্বংস করে থাকে খুব দ্রুত আইনের আওতাধীন আনা হবে।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন বন্ধুদের সাথে

Check Also

তিন জেলার মানুষ বিনামূল্যে পাবে চক্ষু চিকিৎসা

জবি প্রতিনিধি: পঞ্চগড়, ঠাকুরগাঁও ও মানিকগঞ্জ এই তিন জেলায় অসহায়দের বিনামূল্যে চক্ষুসেবা দিতে চারটি চক্ষু …

error: Content is protected !!