চট্টগ্রামে বন্য হাতির তান্ডব, আতংকে গ্রামবাসী

এম.এম.জাহিদ হাসান হৃদয় (আনোয়ারা,চট্টগ্রাম): চট্টগ্রামের আনোয়ারা উপজেলায় গভীর রাতে পাহাড় থেকে বন্য হাতি লোকালয়ে নেমে তান্ডব চালিয়ে আবদুর রাজ্জাক নামের এক ব্যাক্তির মুদির দোকান ও মোঃ আলী আকবর নামের এক ব্যাক্তির গোয়াল ঘর ভেঙ্গে ফেলার অভিযোগ তুলেছে এলাকাবাসী।

মঙ্গলবার (২৭ জুলাই) রাত ১১দিকে উপজেলার ১বৈরাগ ইউনিয়নের গুয়াপঞ্চক গ্রামে এইসব ঘটনা ঘটে।

প্রত্যক্ষদর্শীরা জানান,রাত ১১টার দিকে দু’টি বন্য হাতি পাহাড় থেকে লোকালয়ে নেমে আসে। এসময় এলাকার বিভিন্ন স্থানে কলা গাছ খেয়ে নষ্ট করে। এরপর গুয়াপঞ্চক গ্রামের মোহাম্মদউল্যা পাড়ার আবদুর রাজ্জাকের মুদির দোকানের দেয়াল ভেঙ্গে চাল,ডাল ও আলুর বস্তা বের করে রাস্তায় নিয়ে নষ্ট করে ফেলে। এবং একই রাতে গুয়াপঞ্চক গ্রামের মাওলানা জালাল উদ্দীনের বাড়ির মোঃ আলী আকবরের গোয়াল ঘরের দরজা ভেঙ্গে ভেতরে ডুকে পড়ে বন্যহাতি। পরবর্তীতে এলাকাবাসীর সহযোগিতায় বন্যাহাতির কবল থেকে রক্ষা পাই গোয়ালের গরুগুলো।

জানা যায়,এসব বন্য হাতি আনোয়ারার দেয়াং পাহাড় সংলগ্ন এলাকায়, বৈরাগ, মহাদেবপুর, পশ্চিমচাল, ছিরাবটতলীসহ বিভিন্ন স্থানে বেশ দীর্ঘ সময় ধরে তান্ডব চালিয়ে জানমালের ব্যাপক ক্ষতিসাধন করে চলছে। কয়েক বছরে আনোয়ারা উপজেলায় হাতির তাণ্ডবে প্রাণ গিয়েছে অনেক লোকের। এসবের সঠিক কোন সমাধান বা প্রতিকার না পাওয়ায় আতঙ্কে রাত যাপন করতে হচ্ছে এসব এলাকাবাসীর। তাই এলাকার জনপ্রতিনিধির প্রতি এই সমস্যার স্থায়ী সমাধানের দাবি জানিয়েছেন এলাকাবাসী।

এই বিষয়ে জানতে চাইলে ১নং বৈরাগ ইউনিয়নের চেয়ারম্যান মোহাম্মদ সোলায়মান বলেন, হঠাৎ লোকালয়ে বন্য হাতি নেমে আসার আতংকে এলাকার লোকজনের ঘুম নেই। আজ এই বাড়ি তো কাল ওই বাড়িতে হানা দিচ্ছে হাতি। গত রাতেও দোকান ও গোয়াল ঘর ভাংচুর করেছে। লোকজনের কষ্টের শেষ নেই। এই অবস্থা নিরসনে দ্রুত ব্যবস্থা নেওয়ার চেষ্টা চলছে।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন বন্ধুদের সাথে

Check Also

তিন জেলার মানুষ বিনামূল্যে পাবে চক্ষু চিকিৎসা

জবি প্রতিনিধি: পঞ্চগড়, ঠাকুরগাঁও ও মানিকগঞ্জ এই তিন জেলায় অসহায়দের বিনামূল্যে চক্ষুসেবা দিতে চারটি চক্ষু …

error: Content is protected !!