অসহায়দের সহায়তায় ‘স্মাইল শাটেল’

জবি প্রতিনিধি: মানুষ মানুষের জন্য, জীবন জীবনের জন্য এই অমায়িক কথাটার মর্ম আজকাল তেমন একটা অনুধাবন করা যায় না। মানবিক হৃদয়ের মানুষের দেখা পাওয়া এই যুগে যেনো, অনেকটাই অমাবস্যার চাঁদের মতন। তবে করোনার এই নির্মমতার সময়েও মানুষের মুখে হাসি ফোটানোর ব্রত নিয়ে এগিয়ে যাচ্ছে স্মাইল শাটেল (Smile Shuttle) নামক একটি সমাজসেবামূলক সংগঠন। তারই ধারাবাহিকতা আজ রাজধানী ঢাকা ও তার পাশ্ববর্তী নারায়ণগঞ্জ জেলার ৩০টি অসহায় পরিবারের কর্তাব্যক্তিদের হাতে তুলে দিয়েছে এক সপ্তাহের খাবার।

বিশ্ববিদ্যালয় পড়ুয়া এক ঝাঁক তরুণ তরুণীর নিরলস পরিশ্রমের ফলে গড়ে উঠেছে স্মাইল শাটেল সংগঠনটি। ইতোমধ্যে তারা সফলতার সঙ্গে সম্পন্ন করেছে পাঁচটি প্রজেক্ট। পথ শিশু থেকে শুরু করে সমাজের বিভিন্ন শ্রেণি পেশার মানুষকে নিয়ে কাজ করছে এই মানবিক, চঞ্চল, ও উদ্যমী নবীনরা।

জানা যায়, সম্প্রতি সংগঠনটি ‘ঈদ উপহার ও খাদ্য সামগ্রী বিতরণ’ নামক দুটি বড় প্রজেক্ট সফলভাবে সম্পন্ন করেছে। এই প্রজেক্ট গুলোতে তারা সাহায্য পেয়েছে কানাডাধীন এলডিএফ (LDF) ফাউন্ডেশনের। ভবিষ্যতেও এই ফাউন্ডেশনটি স্মাইল শাটেলের নবীনদের প্রতি আস্থা রাখবেন বলে জানিয়েছে এলডিএফ।

গেল বছরের মাঝামাঝি সময়ে স্মাইল শাটেলের কার্যক্রম শুরু হওয়ার পরে ‘এক বেলার তৃপ্তি’ নামক তিনটি সফল প্রজেক্ট তারা সুশৃঙ্খলভাবে শেষ করেছে। এর মূল উদ্দেশ্য ছিল পথশিশু ও অসহায় মানুষকে একবেলা খাবার দেওয়া,করোনার এই সময়ে মাস্ক পড়তে উদ্বুদ্ধ করা এবং স্বাস্থ্যবিধি মেনে চলতে নির্দেশনা দেওয়া।

এছাড়াও, সর্বহারা ও ছিন্নমূল পথশিশুদের হাতেখড়ি কিংবা প্রাথমিক শিক্ষাটুকুও না থাকায় তাদের শিক্ষাদানের কার্যক্রমও হাতে নিয়েছে তারা। সরকারি বিজ্ঞান কলেজের আঙিনায় ভবিষ্যতে পথশিশুদের নিয়ে একটি সাপ্তাহিক স্কুল খোলার বিষয়ে কলেজটির সাবেক শিক্ষার্থীদের একটি কমিটির সাথে নীতিগত সিদ্ধান্ত হয়েছে স্মাইল শাটেল ফাউন্ডেশনের। এখানে পাঠদান কার্যক্রম পরিচালনা করবে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

সংগঠনটির যুগ্ম আহ্বায়ক ছাবেকুন মোস্তফা ঋতু জানান, ‘আমাদের স্মাইল শাটেল নিয়ে বেশ কিছু ভবিষ্যৎ পরিকল্পনা আছে। আমাদের লক্ষ্য প্রতিটি বিশ্ববিদ্যালয়ের প্রতিটি বিভাগের শিক্ষার্থীদের মাঝে স্মাইল শাটেলের ব্রত পোঁছে দেওয়া।’

উল্লেখ্য, করোনাকালীন সময়ে গোটা বিশ্ব স্থবির হয়ে পড়লেও ‘স্মাইল শাটল ও LDF’-এর কার্যক্রম থেমে থাকেনি। বিভিন্ন সময়ে নানা ধরনের ভার্চুয়াল অনুষ্ঠান আয়োজনের মধ্য দিয়ে মহামারি সম্পর্কে জনগণকে সচেতনও করছে সংগঠনটি।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন বন্ধুদের সাথে

Check Also

টাঙ্গাইলে অসহায়দের পাশে ‘মানুষের কল্যাণে মানুষ’ 

নাসির উদ্দিন, টাঙ্গাইল প্রতিনিধিঃ “চলবো মোড়া এক সাথে জয় করব মানবাতাকে” এই স্লোগানকে অন্তরে ধারন …

error: Content is protected !!