ইবি শিক্ষার্থীদের মানসিক স্বাস্থ্যসেবা দিতে প্রশিক্ষণ কর্মশালা

ইবি: ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) শিক্ষার্থীদের মানসিক স্বাস্থ্যসেবা দিতে তিনদিন ব্যাপী প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। ‘IUian-ইবিয়ান’ প্লাটফর্মের সহযোগী সংগঠন ‘ইবি মনোবতায়ন’র উদ্যোগে অনলাইনে এই প্রশিক্ষণের আয়োজন করা হয়। ১৩, ১৪ ও ১৫ জুলাই পাঁচ ঘন্টা করে কর্মশালাটি অনুষ্ঠিত হয়।

কর্মশালায় প্রশিক্ষক হিসেবে ছিলেন ঢাকার টেলিসাইকিয়াট্রি রিসার্চ এন্ড ইনোভেশন নেটওয়ার্কের ক্লিনিক্যাল সাইকোলজিস্ট শারমিন আরা (এমফিল, ক্লিনিকাল সাইকোলজি ঢাবি) এবং ইউনিভার্সিটি অফ এশিয়া প্যাসিফিকের ক্লিনিকাল সাইকোলজিস্ট সাইমা জুঁই (এমফিল, ক্লিনিকাল সাইকোলজি ঢাবি)।

কর্মশালায় মানসিক স্বাস্থ্য নিয়ে বিভিন্ন বিষয়ে আলোচনা করেন প্রশিক্ষকরা। এতে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের ৪০ জন শিক্ষার্থী অংশ নেয়। মনোবাতায়নের আয়োজনে এটিই প্রথম কর্মশালা বলে জানিয়েছেন আয়োজকেরা।

উল্লেখ্য, ইসলামী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের স্বেচ্ছাসেবীদের মাধ্যমে কমিউনিটি মানসিক স্বাস্থ্যসেবা দেওয়ার লক্ষ্যে নিয়ে কাজ করছে মনোবাতায়ন। যা দুইজন বিশেষজ্ঞ ক্লিনিকাল সাইকোলজিস্ট সরাসরি তত্ত্বাবধান করছেন। শিক্ষার্থীরা মানসিক সমস্যায় পড়লে মনোবাতায়নকে জানালে সমস্যা সমাধানে নিজে এবং সুপারভাইজারের পরামর্শে পদক্ষেপ নিবেন। গুরুতর সমস্যা তাদের বিশেষজ্ঞ ক্লিনিকাল সাইকোলজিস্টদের কাছে রেফার করা হবে।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন বন্ধুদের সাথে

Check Also

ক্যাম্পাসেই টিকা নিতে পারবে জবি শিক্ষার্থীরা

জবি প্রতিনিধি: জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) শিক্ষার্থীদের সুবিধার্থে ক্যাম্পাসেই টিকার বুথ স্থাপনের যাবতীয় প্রস্তুতি চলছে। সার্বিক …

error: Content is protected !!