গাজীপাড়া সরকারি প্রথমিক বিদ্যালয়ে মানগ্রোভ ফাউন্ডেশনের বৃক্ষরোপণ কর্মসূচি

জবি প্রতিনিধি: জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাবে খুলনার উপকূলীয় এলাকা প্রতি বছর সুপার সাইক্লোন, জলোচ্ছ্বাস, বন‍্যা ও নদীভাঙন এর মত প্রাকৃতিক দুর্যোগের শিকার হচ্ছে।

সুপার সাইক্লোন আম্পান ও ইয়েসের প্রভাবে এ এলাকা দীর্ঘ দুই বছর ধরে লবণাক্ত পানিতে প্লাবিত থাকায় এলাকার ফলজ বনজসহ সব ধরনের বৃক্ষ মারা গিয়ে মরুভূমির রূপ ধারণ করেছে।
গাছপালা কমে যাওয়ায় তাপমাত্রা বেড়ে যাচ্ছে। ঘন ঘন প্রাকৃতিক দুর্যোগের সম্মুখীন হচ্ছে এলাকাবাসী।

তাই জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবেলায় পরিবেশের ইকোলজিকাল ভারসাম্য ফিরিয়ে আনতে ম‍্যানগ্রোভ ফাউন্ডেশন এর উদ্যোগে ‘A project on Tree plantaion to maintain ecological balance on southwestern coastal belt’ ‘ নামক প্রকল্পের মাধ্যমে বৃক্ষরোপণ কর্মসূচি শুরু করেছে।

বৃহস্পতিবার কর্মসূচির ৩য় দিনে গাজীপাড়া সরকারি প্রথমিক বিদ্যালয়ে বৃক্ষ রোপণ করা হয়েছে।

এসময় উপস্থিত ছিলেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ খাইরুল বাসার, মাস্টার এম, ইসমাইল হোসেন, মাস্টার আব্দুল আজিজ, ডাঃগাউছুল আযম সহ এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ।

এলাকাবাসী ম্যানগ্রোভ ফাউন্ডেশনের এই উদ্যোগকে স্বাগত জানিয়েছেন।এই প্রকল্পটি পরিচালনা করছেন জলবায়ু পরিবর্তন ও নদীভাঙন নিয়ে গবেষণা কাজের সাথে সংশ্লিষ্ট ইব্রাহিম হোসেন।

তিনি বলেন, উপকূলীয় এলাকার মানুষের প্রাকৃতিক দুর্যোগের হাত থেকে রক্ষা পেতে বৃক্ষরোপণের বিকল্প কোন পথ নাই। অদূর ভবিষ্যতে এই এলাকা যেন জলবায়ু পরিবর্তন এর বিরূপ প্রভাব থেকে রক্ষা পায় সে জন‍্য তিনি এই প্রকল্প বাস্তবায়ন করার চেষ্টা করে যাচ্ছেন।

ম‍্যানগ্রোভ ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ও বর্তমানে কানাডার স্কুল অব ন‍্যাচারাল রিসোর্স এর অধ‍্যাপক জনাব মোঃ হোসেন আলী টিটু বলেন, আমরা এই ফাউন্ডেশনের মাধ‍্যমে উপকূলীয় এলাকার পরিবেশগত উন্নয়ন ও মানুষের জীবনযাত্রার মানোন্নয়নে বিভিন্ন ধরনের প্রকল্প হাতে নিয়েছি এবং এগুলো বাস্তবায়নের চেষ্টা করবো।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন বন্ধুদের সাথে

Check Also

নরসিংদীতে খালেদা জিয়াকে বিদেশে পাঠিয়ে চিকিৎসার দাবিতে স্মারক লিপি প্রদান

হৃদয় এস সরকার, নরসিংদী: বিএনপির চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার মুক্তি এবং তাকে বিদেশে পাঠিয়ে চিকিৎসার …

error: Content is protected !!