সরকারি জমি
সরকারি জমি

এবার অবৈধভাবে নদীর তীরে সরকারি জমি বালু দিয়ে ভরাট করা হচ্ছে সেই হাটে ! !

ঢাকার কেরানীগঞ্জে রোহিতপুর ইউনিয়নের নতুন সোনাকান্দা (সৈয়দপুর) ধলেশ্বরী নদীর খেয়াঘাট এলাকায় গরুর হাট বসানোর পরে হাটের পরিধি বড় করার জন্য অবৈধ ভাবে ড্রেজার দিয়ে বালু দিয়ে ভরাট করা হচ্ছে নদীর তীরবর্তী এলাকা। এতে করে হুমকির মুখে পরেছে ধলেশ্বরী নদীর তীরবর্তী অংশ।

সরজমিন সোনাকান্দা (সৈয়দপুর) ধলেশ্বরী নদীর খেয়াঘাট এলাকায় গিয়ে দেখা যায়, হাটের জন্য যে জায়গা নির্ধারন করা তা ও নদীর তীরের আশে পাশের অনেক অংশ ড্রেজারের মাধ্যমে বালু দিয়ে ভরাট করা হয়েছে। ইতি মধ্যে হাটের জন্য বাশ খুটিও লাগানো শেষ। এভাবে নদীর তীরবর্তী অংশ ভরাট করা নিয়ে জনমনে প্রশ্ন দেখা গেছে। হাট ইজারাদার মো: সেলিম প্রভাবশালী হওয়ায় তার এই অবৈধ কাজের কেও কোন প্রতিবাদ করতে সাহস করছে না। এভাবে অবৈধভাবে ড্রেজার দিয়ে নদীর তীরবর্তী স্থান ভরাট করায় বিষয়টি নিয়ে স্থানীয় জনসাধারনের মাঝে উদ্বেগ দেখা দিয়েছে।

 


নদী তীরবর্তী সরকারি জায়গা বালু দিয়ে ভরাটের বিষয় জানতে চাইলে ইজারাদার মো: সেলিম বলেন, গরুগুলোকে উচু জায়গায় রাখার জন্য তিনি বালু দিয়ে ভরাট করেছেন। অনুমতি ছাড়া এ কাজ করতে পারেন কি না জানতে চাইলে তিনি বলেন, উপজেলা প্রশাসন থেকে অনুমতি নিয়েই সব ধরনের কাজ করেছি।

এ ব্যাপারে কেরানীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা অমিত দেবনাথ বলেন, হাটটি একসময় ইজারা বহির্ভূত থাকায় আমরা উচ্ছেদ করেছিলাম। পরে ইজারার মাধ্যমে হাটটি একটি শৃঙ্খলায় নিয়ে আসার চেষ্টা করেছি। এতে করে সরকারও রাজস্ব পাচ্ছে। নদীতীর ভরাট প্রসঙ্গে তিনি বলেন, আমরা নদীতীর ভরাটের জন্য কোন অনুমোদন দেইনি, তাছাড়া এটা পানি উন্নয়ন বোর্ডের বিষয়। নদীতীরে বালু ভরাটের প্রয়োজন হলে তারাই ভরাট করবে। বালু ভরাটের বিষয়টি আমি শুনেছি। তাছাড়া ইজারাদার সেলিমের বিষয়ে এর আগেও বিভিন্ন ধরনের অভিযোগ আমরা পেয়েছি। বালু ভরাটের খবর পেয়ে আমাদের নায়েব সাহেবকে ঘটনাস্থলে পাঠিয়েছি।

উল্লেখ্য এর আগে গত বছর ৩ ডিসেম্বর কেরানীগঞ্জ মডেল থানা পুলিশ ও ফায়ার সার্ভিসের সহায়তায় উপজেলার রোহিতপুর ইউনিয়নের নতুন সোনাকান্দা (সৈয়দপুর) ধলেশ্বরী নদীর খেয়াঘাট এলাকায় সরকারি খাস জমি দখলদারদের হাত থেকে উদ্ধারের জন্য অভিযান পরিচালনা করে উপজেলা প্রশাসন। অভিযানে ধলেশ্বরী নদীর পাড় ঘেঁষে গড়ে উঠা ১টি মাছের আড়ৎ, ২০টি স্থাপনাসহ একটি গবাদি পশুর হাট উচ্ছেদ করে কেরানীগঞ্জ উপজেলা প্রশাসন ।

আরা পড়ুন: কেরানীগঞ্জে উচ্ছেদ করা জায়গায় বসছে হাট

নিউজ ঢাকা

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন বন্ধুদের সাথে

Check Also

কেরাণীগঞ্জে র‌্যাবের পৃথক অভিযানে ইয়াবা ও বিয়ারসহ পাচ মাদক ব্যবসায়ী গ্রেফতার

ঢাকার কেরাণীগঞ্জে র‌্যাবের পৃথক অভিযানে ১৯,৬৪৫ পিস ইয়াবা ও ৭২০ ক্যান বিয়ারসহ ০৫ মাদক ব্যবসায়ী …

error: Content is protected !!