Keranigonj
Keranigonj

কেরানীগঞ্জে উচ্ছেদ করা সরকারি জায়গায় ফের বসছে হাট !

ঢাকার কেরানীগঞ্জে দখল হয়ে যাওয়া ৫ একর খাস জমির উপর অবৈধ পশুর হাট সহ কয়েকটি স্থাপনা উচ্ছেদ করে, কয়েক মাস যেতে না যেতেই ফের ঐ একই জায়গায় আবারো বসছে হাট। ঘটনাটি কেরানীগঞ্জের রোহিতপুর ইউনিয়নের নতুন সোনাকান্দা (সৈয়দপুর) ধলেশ্বরী নদীর খেয়াঘাট এলাকায়।

জানা যায়, গত বছর ৩ ডিসেম্বর কেরানীগঞ্জ মডেল থানা পুলিশ ও ফায়ার সার্ভিসের সহায়তায় উপজেলার রোহিতপুর ইউনিয়নের নতুন সোনাকান্দা (সৈয়দপুর) ধলেশ্বরী নদীর খেয়াঘাট এলাকায় সরকারি খাস জমি দখলদারদের হাত থেকে উদ্ধারের জন্য অভিযান পরিচালনা করে উপজেলা প্রশাসন। অভিযানে ধলেশ্বরী নদীর পাড় ঘেঁষে গড়ে উঠা ১টি মাছের আড়ৎ,২০টি স্থাপনাসহ একটি গবাদি পশুর হাট উচ্ছেদ করা হয়।

উচ্ছেদের বিষয়ে উপজেলা প্রশাসনের পক্ষ খেকে তখন বলা হয়েছিলো উপজেলার সোনাকান্দা মৌজা প্রায় ৫ একর খাস জমি দীর্ঘদিন ধরে ভোগ দখল করে আসছিল স্থানীয় কিছু প্রভাবশালী লোক। আমরা লিখিত অভিযোগের ভিত্তিতেই তাদের বিরুদ্ধে অভিযান চালিয়ে এ জমি উদ্ধার করেছি, যার আনুমানিক বাজার মূল্য ২৫ কোটি টাকার অধিক। এই জমি যেন ভবিষ্যতে পুনরায় জবরদখল না হয় সেদিকেও খেয়াল রাখবে প্রশাসন।

কিন্তু উচ্ছেদকৃত জায়গায় কয়েকমাস না পেরুতেই আবারো বসতে শুরু করেছে হাট। আসন্ন কোরবানী ঈদ কে সামনে রেখে জোর সোরেই চলছে সেখানে হাট বসানোর কার্যক্রম। ইতিমধ্যে বাশ খুটি টানিয়ে প্রস্তুত করা হয়েছে হাটের স্থান। হাট জমানেরা জণ্য চলছে মাইকিং, পোস্টরিংসহ বিভিন্ন কার্যক্রম। গরুও আসতে শুরু করেছে হাটে।

উচ্ছেদকৃত জমিতে হাট কিভাবে বসিয়েছে জানতে চাইলে, হাটটির ইজারাদার মো: সেলিম বলেন, হাটটি আমি কেরানীগঞ্জ উপজেলা প্রশাসনের কাছ থেকে ইজারা নিয়েছি ৩ / ৪ মাস আগেই। এতোদিন করোনার কারনে ঠিক মতো হাট বসাইনি। কিন্তু আসন্ন ঈদকে সামনে রেখে ক্রেতা বিক্রেতারে সকল সুযোগ সুবিধা দেয়ার লক্ষে হাটে ঠিকঠাক মতো প্রস্তুতি নিয়েছি।
সে সময় উচ্ছেদ অভিযান পরিচালনাকারী নির্বাহী ম্যাজিস্ট্রেট কামরুল হাসান হোসেল বলেন, উচ্ছেদকৃত জায়গায় হাট বসেছে কিনা তা আমার জানা নেই। হাট ইজারাটা ইউএনও কার্যালয়ের বিষয়। । যদি ইজারা হয়ে থাকে তাহলে তো সরকার রাজস্ব পাবে। তবে ইজারা না হয়ে থাকলে কোন ভাবে হাট বসতে দেয়া যাবে না।

এ বিষয়ে জানার জন্য কেরানীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা অমিত দেবনাথের সাথে যোগাযোগের চেষ্টা করা হলে তিনি মুঠোফোন রিসিভ করেন নি। তবে তার একান্ত সহকারী আমান উল্লাহ হাট ইজারার তথ্য নিশ্চিত করেছেন।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন বন্ধুদের সাথে

Check Also

কেরাণীগঞ্জে র‌্যাবের পৃথক অভিযানে ইয়াবা ও বিয়ারসহ পাচ মাদক ব্যবসায়ী গ্রেফতার

ঢাকার কেরাণীগঞ্জে র‌্যাবের পৃথক অভিযানে ১৯,৬৪৫ পিস ইয়াবা ও ৭২০ ক্যান বিয়ারসহ ০৫ মাদক ব্যবসায়ী …

error: Content is protected !!