লকডাউন উপেক্ষা করে কেরানীগঞ্জের নদীতে চলছে অবৈধ ড্রেজার

লকডাউন উপেক্ষা করে দক্ষিন কেরানীগঞ্জের ঘোষকান্দা এলাকায় ধলেশ্বরীর শাখা নদীতে বসানো হয়েছে অবৈধ ড্রেজার মেশিন। ড্রেজার মেশিন দিয়ে বাল্কহেড থেকে বালু এনে ফেলা হচ্ছে বিভিন্ন ফসলি জমিতে। নদী থেকে ১ কিলোমিটার পর্যন্ত বিভিন্ন লোকের জমির উপর দিয়ে ড্রেজার পাইপ নিয়ে আসায় ফসল ফলাতে পারছেন না ভুক্তভোগীরা। এছাড়া ড্রেজার পাইপ সড়কের উপর নিয়ে যাওয়ায় প্রায়ই ঘটছে দুর্ঘটনা। বৃহস্পতিবার অবৈধ ড্রেজার বন্ধ ও ফসলি জমি থেকে ড্রেজার পাইপ সরিয়ে নেয়ার বিষয়ে দক্ষিন কেরানীগঞ্জ থানায় একটি সাধারন ডায়রী করেন ঘোষকান্দার কৃষক মজিবুর রহমান।

এদিকে লকডাউন উপেক্ষ করে ড্রেজার চালানোর কারনে বৃহস্পতিবার দুপুরে বিজিবির সহযোগিতায় নদী তীরে অভিযান চালিয়েছেন ঢাকা জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিষ্ট্রেট শাহনাজ পারভীন বিথী। নির্বাহী ম্যাজিষ্ট্রেট শাহনাজ পারভীন বিথী বলেন, অভিযানের সময় ড্রেজারের সঙ্গে জড়িত কয়েকজন সাতরে নদী পাড়ি দিয়ে পালিয়ে গেছে। কাউকে পাওয়া যায়নি।

স্থানীয়রা জানান, আওয়ামীলীগ ও বিএনপির স্থানীয় কয়েক নেতা সিন্ডিকেট করে অবৈধ এ ড্রেজার ব্যবসা চালােেচ্ছন। এদের মধ্যে রয়েছেন বিএনপি নেতা ইউনুস ও তারা মিয়া, যুবদল নেতা মোসলেম। অন্যদিকে আওয়ামীলীগ নেতা মাহবুব ও মানিক রয়েছেন সিন্ডিকেটে।

জানা গেছে, স্থানীয়রা বসিন্দারা ড্রেজার চাালানোর বিষয়ে বাধা দেয়ার চেষ্টা করলে ড্রেজার ব্যবসায়ীদের সঙ্গে তাদের কয়েক দফা সংঘর্ষের ঘটনাও ঘটে। কিছুদিন আগে পুলিশ এসে ড্রেজারটি বন্ধ করে দেয়। বুধবার থেকে আবারো তারা ড্রেজার মেশিন চালানো শুরু করে। তবে বৃহস্পতিবার প্রশাসনের অভিযানের পর থেকে এটি বন্ধ রয়েছে।

কোন্ডা ইউনিয়নের সাবেক ছাত্রলীগ নেতা আবুল বাশার বলেন, অবেধভাবে নদী দখল করে ড্রেজার মেশিন বসানোর কারনে নদী সংকুচিত হয়ে পড়েছে। আমরা নদী থেকে ড্রেজার মেশিন সরিয়ে নিতে বলেছি। কিন্তু তারা শোনে না। উল্টো নানা হুমকি দিচ্ছে।

কেরানীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা অমিত দেবনাথ জানান, ঘোষকান্দা এলাকায় ধলেশ্বরীর শাখা নদীতে কাউকে ড্রেজার মেশিন বসানোর অনুমতি দেয়া হয়নি। অবৈধ এই মেশিন নদী থেকে দ্রুত অপসারন করা হবে এবং যারা এর সঙ্গে জড়িত তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

 

 

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন বন্ধুদের সাথে

Check Also

যশোরে ভগ্নিপতির হাতে শ্যালক খুন, ভগ্নিপতি গ্রেফতার

হৃদয় এস সরকার: যশোরের চৌগাছায় আপন ভগ্নিপতির হাতে শ্যালক রাতুল খুনের ঘটনায় ভগ্নিপতি শিশির আহম্মেদ …

error: Content is protected !!