হাউজ অব এনইবিডিয়ানস-এর প্রথম বর্ষপূর্তি

নিজস্ব প্রতিবেদক: ক‌রোনাকালে যখন সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ হয়ে যায়, তখনই যাত্রা শুরু করে ‘হাউজ অব এনইউবিডিয়ানস’। ক্যারিয়ার নিয়ে হতাশ হয়ে পড়া জাতীয় বিশ্ববিদ্যালয়ের লাখো শিক্ষার্থীর পাশে দাঁড়ায় প্লাটফর্মটি। শিক্ষার্থীদের আত্মউন্নয়ন, মানসিক কাঠামো পরিবর্তন ও দক্ষতা বৃদ্ধিসহ নানা সফলতা নিয়ে এক বছর পূর্ণ করলো প্রতিষ্ঠান‌টি।

বৃহস্পতিবার রাত ৯টায় ‘হাউজ অব এনইউবিডিয়ানস’-এর এক বছর পূর্তি উপলক্ষে এক ভার্চুয়াল অনুষ্ঠানের আয়োজন করা হয়। প্রতিষ্ঠাতা মো. পলাশ হোসেনের (পলাশ সকাল) সঞ্চালনায় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, আকিজ গ্রুপ-এর ম্যানেজিং ডিরেক্টর সৈয়দ আলমগীর ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইবিএয়ের শিক্ষক খালেদ মাহমুদ।

অনুষ্ঠানে তথ্য ও যোগাযোগ প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, আইসিটি বিভা‌গের লার্নিং অ্যান্ড আর্নিং ডেভেলপমেন্ট প্র‌জেক্ট, এটুআই-এর মুক্তপাঠডককম, ই-‌শিক্ষাডট‌নেটসহ আমাদের যতগুলো এডুকেশনাল অনলাইন প্লাটফর্ম আছে, সবগু‌লো হাউজ অব এনইউ‌বি‌ডিয়ানস-এর সাথে শেয়ার করতে চাই। আমরা চাই প্র‌ত্যেকটা শিক্ষার্থী সনদ নির্ভর শিক্ষার দিকে না ঝুঁকে, দক্ষতা নির্ভ‌রের দিকে মনোযোগী হবে।

এর আগে সীমিত পরিসরে আয়োজিত এক অনুষ্ঠানে কেক কেটে প্রতিষ্ঠাবার্ষিকী অনুষ্ঠানের সূচনা করেন হাউজ অব এনইউবিডিয়ানসের উপদেষ্টা, প্রতিষ্ঠাতাসহ অন্যান্যরা। আনুষ্ঠানিকতা শেষে বক্তারা কথা বলেন ফিরে দেখা কার্যক্রম নিয়ে।

ঢাকা ছাড়াও সারাদেশে ছড়িয়ে থাকা সদস্য, শিক্ষার্থীরা তাদের নিজ নিজ জেলায়ও প্রতিষ্ঠাবার্ষিকী উৎযাপন করেন ভার্চুয়ালি আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের প্রথম ও একমাত্র প্ল্যাটফর্ম ‘হাউজ অব এনইউবিডিয়ানস’ প্রতিষ্ঠার এক বছরের ম‌ধ্যেই দারুণ সাড়া জাগায়। এখন পর্যন্ত এই প্লাটফর্মের সঙ্গে যুক্ত হয়েছেন ৭২ হাজারের বেশি শিক্ষার্থী। গঠিত হয়েছে ১৩টি ক্যাম্পাস দল এবং ২টি জাতীয় প্রতিযোগীতা। শুধু তাই নয়, এই ১ বছরে অনুষ্ঠিত হয়েছে ১১৩টি ক্লাস, যেগুলো এখন পর্যন্ত দেখা হয়েছে ৫২ লাখ ৮০ হাজারের বেশি বার। জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মানউন্নয়ের কথা মাথায় রেখে আয়োজিত হয়েছে ১১টি ট্রেনিং সেশন। এছাড়াও ৪টি প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তিবদ্ধও হয়েছেন এই প্লাটফর্ম।

বর্তমানে বেশকিছু বিষয়ের ওপর চলছে হাউজ অব এনইউবিডিয়ানসের কার্যক্রম। সে তালিকায় আছে চাকরি সম্পর্কিত ক্লাস, চাকরি খুঁজে পেতে সাহায্য করা থেকে শুরু করে আত্মউন্নয়ন বিষয়ক সেশন, সফল ব্যক্তিত্বের গল্পও। শিক্ষার্থীদের জন্য নিয়মিত অনুষ্ঠিত হচ্ছে কুইজ প্রতি‌যোগিতা। এসব‌কিছুই শিক্ষার্থীরা পাচ্ছেন বিনা খরচে।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন বন্ধুদের সাথে

Check Also

জবি ছাত্রীর মোবাইল ছিনতাইয়ের চেষ্টাকালে আটক ১

জবি প্রতিনিধি: জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) পদার্থবিজ্ঞান বিভাগের এক ছাত্রীর মোবাইল ছিনতাইয়ের চেষ্টাকালে আটক করা হয়েছে …

error: Content is protected !!