স্বপ্নবাজ কিশোরদের ‘হোয়াইট হাউস’

দিদারুল ইসলামঃ বর্তমান সময়ের অধিকাংশ কিশোরেরা যখন মোবাইল গেমিং এ আসক্ত ঠিক তেমন একটি সময়ে দাঁড়িয়ে ত্রিশালের কিছু স্বপ্নবাজ কিশোর সূচনা করেছে নতুন এক ভোরের। এই স্বপ্নবাজ কিশোরেরা ময়মনসিংহের ত্রিশালের বরেণ্য ব্যক্তিত্ব সাহিত্যিক, রাজনীতিবিদ এবং সাংবাদিক প্রয়াত আবুল মনসুর আহমেদ এর নাম অনুসারে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের পাশেই গড়ে তুলে “আবুল মনসুর আহমদ” পাঠাগার।

প্রচারণা বিমুখ এই পাঠাগারটি জানুয়ারি ২০২০ এ প্রতিষ্ঠিত হয়। উঠতি বয়সের স্বপ্নবাজ কিছু কিশোর তাদের টিফিনের টাকা বাঁচিয়ে কার্যক্রম শুরু করে পাঠাগার স্থাপনের। বর্তমানে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় (জা.ক.কা.ন.ই.) এর ১নং গেইট সংলগ্ন স্থানীয়ভাবে “হোয়াইট হাউস” নামে পরিচিত একটি বাসার ছোট্ট একটি কক্ষে পরিচালিত হচ্ছে পাঠাগারের কার্যক্রম। কক্ষে রয়েছে একটি বুকসেলফ ও সেখানে সাজানো আছে শ’খানেক বই। যেখানে এসে রয়েছে বই পড়ার সুযোগ। কিশোরদের এমন উদ্যোগ সত্যিই প্রশংসার দাবিদার।

উপদেষ্টাদের পরামর্শে ১৫ সদস্যদের একটি কমিটির মাধ্যমে চলে পাঠাগারটির কার্যক্রম। পাঠাগারের কার্যক্রম সম্পর্কে জানতে চাইলে পাঠাগারটির প্রতিষ্ঠাতা ও সভাপতি মোঃ মাহাবুল ইসলাম নিউজ ঢাকা কে বলেন, সকাল ১১ঃ৩০ থেকে ১ঃ৩০ এবং বিকাল ৪ টা থেকে ৬ টা পর্যন্ত চলে পাঠাগারটির কার্যক্রম। এ-সময় পাঠাগারে এসে দৈনিক পত্রিকা, বই এবং মাসিক কারেন্ট অ্যাফেয়ার্স পড়ার সু-ব্যবস্থা রয়েছে। এছাড়াও পাঠাগার থেকে সদস্যদের মধ্যে মাসিক বিতর্কের ব্যবস্থা করা হয়ে থাকে, ম্যাগাজিন বের করা হয় এবং কেউ চাইলে শর্ত সাপেক্ষে সপ্তাহে একটি বই বাড়িতে নিয়েও পড়তে পারে।

পাঠাগারের সীমাবদ্ধতার কথা উল্লেখ করে তিনি আরো বলেন আমরা নিরলস শ্রম দিয়ে যাচ্ছি আমাদের সামর্থ্য অনুযায়ী তারপরও রয়েছে বইয়ের সংকট, বুক সেলফ এর সংকট সহ নানা সীমাবদ্ধতা। সমাজের মানুষেরা এগিয়ে আসলে বৃহৎ পরিসরে আরো ভালোভাবে এগিয়ে নেওয়ার মাধ্যমে পাঠাগারের কার্যক্রম আরো তরান্বিত করা সম্ভব।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন বন্ধুদের সাথে

Check Also

কুবি প্রেস ক্লাবের দায়িত্ব হস্তান্তর অনুষ্ঠান ও শহীদ মিনারে শ্রদ্ধাঞ্জলি

নাবিলা সাজেদ এষা,কুবি প্রতিনিধি:  কুমিল্লা বিশ্ববিদ্যালয় (কুবি) প্রেস ক্লাবের ২০২১-২২ বর্ষের কার্যনির্বাহী কমিটির দায়িত্ব হস্তান্তর …

error: Content is protected !!