৩৮ তম পুলিশের বহিরাগত ক্যাডেট এস.আই (নিরস্ত্র) পদে নিয়োগ চান 

 

মোঃ মনির হোসেন : চলমান করোনা মহামারিতে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ জটিলতায় বিশেষ বিবেচনায় বাংলাদেশ পুলিশের বহিরাগত ক্যাডেট এস.আই (নিরস্ত্র) পদে নিয়োগ চান ৩৮ তম ক্যাডেট এস.আই (নিরস্ত্র) নিয়োগ ২০১৯ এর ভাইভা পরীক্ষায় অংশ নিয়ে চূড়ান্তভাবে বাদ পড়া প্রার্থীরা।

গতকাল রবিবার সকালে এমন দাবি জানিয়ে প্রধানমন্ত্রী ও আইজিপি বরারবর স্মারকলিপি জমা দিয়েছেন তারা।
স্মারকলিপিতে বলা হয়, প্রায় ১,২৫,০০০ (এক লক্ষ পঁচিশ হাজার) প্রার্থীদের মধ্যে আমরা শারীরিক ও লিখিত পরীক্ষায় মেধার স্বাক্ষর রেখে উত্তীর্ণ হই এবং ৪,১২৫ (চার হাজার একশত পঁচিশ) জন প্রার্থী মৌখিক পরীক্ষায় অংশগ্রহণ করি। যা থেকে নিয়োগ কমিটি ১,৪০২ (এক হাজার চারশত দুই) জনকে সাময়িকভাবে সুপারিশ করে। পরে এদের মধ্য থেকে ৯৫ জন প্রার্থী স্বাস্থ্য পরীক্ষা ও পুলিশ তদন্তে বাদ পরেন। যার ফলে নিয়োগ কমিটির চুড়ান্ত সুপারিশ এর সংখ্যা দাড়ায় ১,৩০৭ জন। যা কিনা বিগত কয়েক বছরের এস আই নিয়োগের সংখ্যার তুলনায় সর্বনিম্ন।

এছাড়া বিগত কয়েক বছরের সুপারিশ তালিকার খসড়া পর্যালোচনা করে দেখা যায়, চূড়ান্তভাবে সুপারিশের পরে বিসিএস, ব্যাংক, এনএসআই সহ দেশের প্রথম শ্রেণির সরকারি চাকুরিগুলোতে যোগদানের কারণে প্রতি বছর ৩০০/৪০০ জন প্রার্থী মৌলিক প্রশিক্ষণে অংশগ্রহণ করে না আবার মৌলিক প্রশিক্ষণে অংশগ্রহণ করলেও অনেকেই মাঝপথে প্রশিক্ষণ ছেড়ে চলে যায়।

স্মারকলিপিতে তারা আরো বলেন, বিশ্বব্যাপী করোনা মহামারি পরিস্থিতিতে সকল ধরনের একাডেমিক ও চাকরির নিয়োগ স্থগিত রয়েছে। তারই ফলশ্রুতিতে ২০২০ সালে বাংলাদেশ পুলিশের এস আই নিয়োগের জন্য কোন সার্কুলার হয়নি। ২০২০ এবং চলতি বছরেও নিয়োগের জন্য কোন সার্কুলার হয়নি। এছাড়া নিয়োগ বিধিতে সংস্কার আনায় তা অনুমোদনের জন্য নতুন করে সার্কুলার দেওয়ায়ও জটিলতা সৃষ্টি হচ্ছে।
এদিকে, দেশের নবম ও দশম গ্রেডের সকল চাকুরিতে সৃষ্ট শূন্য পদে প্যানেল করে নিয়োগের প্রজ্ঞাপন জারি করে জনপ্রসাশন মন্ত্রণালয়। সে লক্ষ্যে দশম গ্রেডের এস.আই পদে সৃষ্ট শূন্য পদ পূরণের লক্ষ্যে সর্বশেষ নিয়োগ পরীক্ষায় ভাইভায় অংশ নিয়েও যারা সুপারিশপ্রাপ্ত হননি তাদের থেকে আরো কিছু সংখ্যক ক্যাডেট সুপারিশ করার দাবি জানান তারা।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন বন্ধুদের সাথে

Check Also

স্বরাষ্ট্র মন্ত্রী

মাদক দ্রব্য নিয়ন্ত্রন করতে না পারলে ভবিষ্যৎ প্রজন্মকে রক্ষা করা যাবে না: স্বরাষ্ট্র মন্ত্রী

স্বরাষ্ট্র মন্ত্রী আসাদুজ্জামান খান বলেছেন, মাদক কে কন্ট্রোল না করতে পারলে প্রজন্মের পর প্রজন্ম শেষ …

error: Content is protected !!