টি-২০ বিশ্বকাপ চলে যাচ্ছে ভারতের বাইরে

 

আইপিএলের দ্বিতীয় অংশ দুবাইতে স্থানান্তরিত করায় বিশ্বকাপও ভারতের বাইরে চলে যাওয়ার আশঙ্কা রয়েছে।

ভারতে টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজন নিয়ে আইসিসিকে জানানোর মাত্র ২ দিন বাকি থাকলেও এখনও সিদ্ধান্তে আসতে পারেনি ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড। কর মওকুফের আবেদন করলেও নাকচ করে দিয়েছে ভারত সরকার। আইপিএলের দ্বিতীয় অংশ দুবাইতে স্থানান্তরিত করায় বিশ্বকাপও ভারতের বাইরে চলে যাওয়ার আশঙ্কা রয়েছে।
আইসিসির ওপর ছড়ি ঘোরানো যেন বিসিআইয়ের চিরাচরিত নিয়ম। টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজন নিয়ে ভারতের ধানাই-পানাই আরও একবার প্রমাণ করছে ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থার ওপর কতটা আধিপত্য বিস্তার করছে সৌরভ গাঙ্গুলীর বোর্ড।
ভারতে করোনা পরিস্থিতি অবনতি হওয়ায়, টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজন নিয়ে তৈরি হয় শঙ্কা। এমন অবস্থায় আইসিসির সাধারণ সভায় ভারতে বিশ্বকাপ আয়োজনের ব্যাপারে সিদ্ধান্ত জানাতে ২৮ জুন পর্যন্ত সময় চায় বিসিসিআই। সেই সিদ্ধান্ত জানানোর মাত্র ২ দিন বাকি থাকলেও এখনো কিছু নির্ধারণ করতে পারেনি ভারত।
ভারতে বিশ্বকাপ আয়োজনের ব্যাপারে করোনা ছাড়াও রয়েছে নানা জটিলতা। ভারত সরকারের ট্যাক্স মওকুফ না করা এবং আইসিসির প্রাপ্য অর্থ পরিশোধসহ বিভিন্ন বিষয়গুলো উঠে আসছে। ২০১৫ সালে আইসিসির নিয়ন্ত্রাণাধীন বোর্ডগুলোর সাথে চুক্তি অনুযায়ী, কোন দেশকে আইসিসি ইভেন্ট আয়োজন করতে হলে, স্বাগতিক দেশের সব ধরনের কর মওকুফ করে দিবে সেই দেশের সরকার।

তবে এবারের বিশ্বকাপ আয়োজনের ব্যাপারে অনড় ভারত সরকার। কোন ধরনের কর মওকুফ করবে না বলে জানিয়ে দিয়েছে এরই মধ্যে। তাছাড়া আইসিসির প্রাপ্য অনুযায়ী দিতে হবে ৯০৬ কোটি রূপি। কর মওকুফ করলেও অংকটা হবে ২২৭ কোটি রুপি।
এদিকে আইপিএলের দ্বিতীয় অংশ স্থানান্তর করা হয়েছে দুবাইয়ে। ভারত ক্রিকেট বোর্ড মনোযোগী আইপিএল আয়োজন নিয়ে। ধারণা করা হচ্ছে আইপিএল যেহেতু স্থানান্তিরিত হয়েছে বিশ্বকাপও যেতে পারে ভারতে বাইরে। তবে তা জানা যাবে ২৮ জুন আইসিসি’র সাধারণ সভায়।
এদিকে দুবাই এবং ওমান বিশ্বকাপ আয়োজনের ব্যাপারে আগ্রহ প্রকাশ করেছে। আইসিসিও বিশ্বকাপের বিকল্প ভেন্যু হিসেবে দুই দেশকে প্রস্তুতি নেয়ার ইঙ্গিত দিয়েছে। এখন দেখার অপেক্ষা বিসিসিআই সরকারের সাথে কর মওকুফ করে ভারতেই বিশ্বকাপ আয়োজন করতে পারে কিনা।
সূত্র: এনডিটিভি

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন বন্ধুদের সাথে

Check Also

আম্পায়ারিং বিতর্কে এবার মাহমুদউল্লাহর শাস্তি

  ঢাকা প্রিমিয়ার লিগে (ডিপিএল) ক’দিন আগেই আম্পায়ারের সিদ্ধান্ত মানতে না পারায় তুলকালাম কাণ্ড ঘটিয়েছিলেন …

error: Content is protected !!