বর্ষায় শাক-সবজি পচে যাওয়া ঠেকাবেন যেভাবে

 

 

খাদ্য নিরাপত্তায় সজাগ দৃষ্টি রাখা খুবই গুরুত্বপূর্ণ, বিশেষ করে বর্ষা মৌসুমে। বিভিন্ন রোগ-ব্যাধি বেড়ে যায় এ সময়। বছরের এই সময়ে শাকসবজি-ফলমূল খুব দ্রুতই দূষিত হয় এবং পচে যায়। এ ধরনের খাদ্য গ্রহণে রোগ-সংক্রমণ হয়।

বর্ষায় শাক-সবজি কেনা এবং সংরক্ষণের বিষয়ে কিছু সতর্কতা অবলম্বন করতে হবে। এই বর্ষায় কীভাবে আপনি শাকসবজি কিনবেন ও সংরক্ষণ করবেন, সে ব্যাবিষয়ে জেনে নিন-

 

সবুজ শাকসবজি যেমন- পালংশাক, ধনেপাতা, ব্রোকলি অবশ্যই খেতে হবে। এদের স্বাস্থ্য উপকারিতা অত্যাধিক। এসব শাক-সবজি কেনার সময় অবশ্যই উজ্জ্বল সবুজ বর্ণের, সতেজভাব দেখে কিনবেন। বাড়িতে আনার পর যত দ্রুত সম্ভব তা রান্না করে খেয়ে নেওয়া উত্তম। না পারলে আপনি সপ্তাহখানেক ফ্রিজে রেখে দিতে পারেন এভাবে-

১. মূলগুলো কেটে ফেলে সবজিগুলো পানিভর্তি বালতিতে কিছুক্ষণ রেখে দিন।
২. কাপড় কিংবা কাগজের তোয়ালেতে সবজিগুলো মুড়িয়ে নিন, যাতে অতিরিক্ত আর্দ্রতা শুকিয়ে যায়।
৩. এরপর একটি প্লাস্টিকের সবজি রাখার ব্যাগে সেসব রাখুন।
৪. খেয়াল রাখবেন যেন সব সবজি ফ্রিজের একই ড্রয়ারে থাকে। নইলে কিন্তু সব সতেজতা নষ্ট হয়ে যাবে।

 

উপমহাদেশের প্রধানতম ভোগ্যসামগ্রীর দু’টি আলু ও পেঁয়াজ। অনেকেই প্রচুর পরিমাণে এই দুই উপকরণ কিনে রাখেন। শুকনো, ঝকঝকে, পাতলা খোসাযুক্ত পেঁয়াজ সবচেয়ে ভালো। দাগ-ছোপ ছাড়া আলু বেছে নিন। অঙ্কুর গজিয়ে যাওয়া পুরোনো আলু কিনবেন না।

 

সংরক্ষণের জন্য এসব উপকরণ শুষ্ক ও শীতল স্থানে রাখুন। এসব কখনোই ফ্রিজে রাখা উচিত নয়। এতে খাদ্যের ফ্লেভার নষ্ট হয়ে যায়। সাধারণ কোনো ঝুড়িতেই এগুলো সংরক্ষণ করতে পারেন। বেশিদিন রেখে দিতে চাইলে পেপার ব্যাগ ব্যবহার করতে পারেন।

 

এই দানাগুলো এখন আর কেবল শীতকালীন নয়, বছরজুড়েই পাওয়া যায়। মটরশুটি সংরক্ষণের সবচেয়ে ভালো উপায় হচ্ছে খোসা ছাড়িয়ে প্লাস্টিকের ব্যাগে ভরে ফ্রিজে রেখে দেওয়া।

 

মূলজাত সবজি যেমন- গাজর, বিটরুট স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। এগুলো কেনার সময় অবশ্যই মসৃণ চামড়া, দাগ-থেতলানো আছে কি-না দেখে নিবেন। এসব মূলজাত সবজি সবসময় শীতল জায়গায় সংরক্ষণ করা উচিত।
আপনি এসব ফ্রিজে রেখে দিতে পারেন। প্লাস্টিকের ব্যাগ ব্যবহার করলে অবশ্যই ব্যাগের গায়ে কয়েকটা ফুটো করে তারপর সবজিগুলো রাখবেন। এভাবে ২-৩ সপ্তাহ পর্যন্ত রাখতে পারবেন।

 

অন্যান্য বহুল ব্যবহৃত সবজি যেমন- শসা, বেগুন, ঢেঁড়স, পেঁয়াজ সতেজ রাখতে কেনার পর যত দ্রুত সম্ভব খেয়ে ফেলবেন। সংরক্ষণ করতে চাইলে প্লাস্টিকের ব্যাগে ভরে অথবা কাপড়ে মুড়ে রেখে দিতে পারেন সপ্তাহখানেক।

বর্ষায় যেসব শাকসবজি পরিহার করে চলবেন

>> মাশরুম মাটিতে জন্মায় এবংগায়ে প্রচুর ব্যাকটেরিয়া লেগে থাকে। বর্ষা মৌসুমে আপনার উচিত এটা খাওয়া পরিহার করা।

>> বাজারে পাওয়া যায় এমন অনেক শাক-সবজিতে জীবাণু থাকে। মেথি কিংবা পালংশাক অতিরিক্ত আর্দ্রতা তৈরি করতে পারে, তাই এসব বর্ষায় পরিহার করে চলা উচিত।

>> বাজার থেকে কখনো খোলা অবস্থায় কেটে রাখা সবজি কিনবেন না। এসবে বেশি জীবাণু থাকে।

>> ফুলকপি ও বাঁধাকপিজাতীয় সবজি অবশ্যই এড়িয়ে চলবেন। এসবে বিভিন্ন স্তরে কীট-পতঙ্গ লুকিয়ে থাকে। যা বিভিন্ন ভাইরাস-ব্যাকটেরিয়া বহন করতে পারে।

সূত্র: হার জিন্দেগি

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন বন্ধুদের সাথে

Check Also

জেন্ডার ভিত্তিক অসমতা বিষয়ক গোলটেবিল আলোচনা সভা অনুষ্ঠিত

জবি প্রতিনিধি: দেশে নারীরা ওপেন স্পেসে বিভিন্ন সুবিধা ভোগের সময় নানা রকম বৈষম্যের শিকার হয়। …

error: Content is protected !!