মাত্র ৩ উপকরণেই তৈরি করুন জামের জেলি

 

সকালের নাস্তায় অরেঞ্জ বা অ্যাপলসহ বিভিন্ন ফ্লেভারের জেলি পাউরুটিতে মাখিয়ে খেয়ে থাকেন অনেকেই। কখনো জামের জেলি খেয়েছেন কি? একবার খেলে এর স্বাদ নিশ্চয়ই আপনার মুখে লেগে থাকবে।

বাজারে এখন জাম সহজলভ্য। চাইলে বেশি করে জাম কিনে ঘরেই তৈরি করে নিতে পারেন জামের জেলি। এটি তৈরি করা খুব সহজ। চলুন তবে জেনে নেওয়া যাক জামের জেলি তৈরির সহজ রেসিপি-

 

উপকরণ

১. জাম ১ কাপ
২. চিনি আধা কাপ
৩. ভিনেগার এক চামচ

পদ্ধতি

প্রথমে এক কাপ জাম খুব ভালো করে ধুয়ে নিন। এরপর একটি পাত্রে পানি নিয়ে তার মধ্যে জাম মিশিয়ে নিন। চুলায় বসিয়ে জাম সেদ্ধ করুন। এসময় সামান্য লবণ দিতে হবে।

যখন দেখবেন জাম সেদ্ধ হয়ে গেছে এবং পানি বেগুনি রং ধারণ করেছে; ঠিক তখন জ্বাল বন্ধ করে দিতে হবে। এবার নামিয়ে জাম সেদ্ধ করা পানি ছাঁকনি দিয়ে ছেঁকে নিন।

 

এবার একটি প্যানে ১-২টি এলাচ, চিনি এবং জামের রস দিয়ে অনবড়ত নাড়তে হবে। যতক্ষণটা জামের মিশ্রণটি ঘন হয়ে আঁঠালো হয়ে আসছে; ততক্ষণ নাড়তে হবে।

ঘন হয়ে এলে এর মধ্যে ভিনেগার দিয়ে কিছুক্ষণ নেড়ে নামিয়ে নিন। মনে রাখবেন, অবশ্যই জেলিতে ভিনেগার দিতে হবে। না হলে এই জেলি দীর্ঘদিন সংরক্ষণ করা যাবে না।

 

চুলা থেকে জেলি নামিয়ে ঠান্ডা করে নিন। তারপর একটি পরিষ্কার কাচের পাত্রে ভরে ফ্রিজে রেখে দিন কয়েক ঘণ্টা। এরপর বের করে দেখুন, খুব সুন্দরভাবে সেট হয়ে গেছে জেলি।

প্রতিবার জেলি খাওয়ার সময় পরিষ্কার ও শুকনো চামচ দিয়ে জেলি ওঠাতে হবে। না হলে নষ্ট হয়ে যাওয়ার সম্ভাবনা থাকবে। সেইসঙ্গে পাত্রের মুখ টাইট করে লাগাতে ভুলবেন না!

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন বন্ধুদের সাথে

Check Also

বর্ষায় শাক-সবজি পচে যাওয়া ঠেকাবেন যেভাবে

    খাদ্য নিরাপত্তায় সজাগ দৃষ্টি রাখা খুবই গুরুত্বপূর্ণ, বিশেষ করে বর্ষা মৌসুমে। বিভিন্ন রোগ-ব্যাধি …

error: Content is protected !!