কুবিতে সাংবাদিকদের কর্মশালায় সাংবাদিকরাই বঞ্চিত!

কুবি প্রতিনিধি: সাংবাদিকতা বিষয়ক কর্মশালা নিয়ে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) ইনস্টিটিউশনাল কোয়ালিটি এস্যুরেন্স সেলের (আইকিউএসি) বিরুদ্ধে পক্ষপাতমূলক আচরণের অভিযোগ উঠেছে। ক্যাম্পাসের সাংবাদিকদের নিয়ে কর্মশালাটি আয়োজিত হয়েছে বলা হলেও এতে অংশ নিতে পারেননি ক্যাম্পাসেরই প্রায় অর্ধশতাধিক সাংবাদিক। এমনকি কর্মশালার বিষয়টি জানানো হয়নি বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতা বিভাগকেও।

জানা যায়, বৃহস্পতিবার (১০ জুন) ‘স্টুডেন্ট জার্নালিজম অবজেক্টিভিটি এন্ড রেসপনসেবলিটি’ বিষয়ের উপর একটি প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করে আইকিউএসি। এতে সভাপতিত্ব করেন আইকিউএসি’র পরিচালক অধ্যাপক ড. বিশ্বজিৎ চন্দ্র দেব। কর্মশালাটিতে প্রশিক্ষণ দেন ডয়েচে ভেলে’র বাংলা বিভাগের প্রধান খালেদ মুহিউদ্দীন ও ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির সাবেক সভাপতি, দৈনিক ইত্তেফাকের নিজস্ব প্রতিবেদক ও দ্যা ডেইলি ক্যাম্পাসের সম্পাদক মাহবুব রনি।

তবে ক্যাম্পাস সাংবাদিকদের নিয়ে কর্মশালাটি আয়োজন করা হলেও কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে কর্মরত বিভিন্ন গণমাধ্যমকর্মীদের সাথে কথা বলে জানা গিয়েছে, কুবির সংবাদকর্মীদের জন্য আয়োজিত সেই প্রশিক্ষণ কর্মশালায় সাংবাদিকদের একাংশকে অংশগ্রহণের সুযোগ দেয়া হলেও প্রায় অর্ধশতাধিক সাংবাদিকের কাছে কর্মশালার আয়োজনের সম্পূর্ণ তথ্যই গোপন করার হয়েছে। এমনকি কর্মশালা সম্পর্কিত কোনো সংবাদ বিজ্ঞপ্তিও দেওয়া হয়নি। যাতে সংবাদকর্মীরা তাদের প্রতিষ্ঠানে সংবাদ পাঠাতে পারে।

বিষয়টি নিয়ে ক্ষোভ জানিয়ে কুমিল্লা বিশ্ববিদ্যালয় প্রেস ক্লাবের সভাপতি মাহফুজ কিশোর বলেন, ‘এটি কুমিল্লা বিশ্ববিদ্যালয় আইকিউএসি’র একটি পক্ষপাতদুষ্ট আচরণ। বিষয়টির তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি। ক্যাম্পাসে যারা সাংবাদিকতা করেন তারা সবাই বিশ্ববিদ্যালয়কে রিপ্রেজেন্ট করেন। গণমাধ্যমকর্মীদের নিয়ে করা অনলাইন সাংবাদিকতা বিষয়ক কর্মশালায় সাংবাদিকদের অংশগ্রহণ করার সুযোগ না দেওয়া এমনকি বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতা বিভাগের কোনো শিক্ষককেও এখানে না জানিয়ে, না রেখে কর্তৃপক্ষ এই কর্মশালাটিকে প্রশ্নবিদ্ধ করেছে।’

এই বিষয়ে আইকিউএসি পরিচালক অধ্যাপক ড. বিশ্বজিৎ চন্দ্র দেবের কাছে জানতে চাইলে তিনি বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রারকে ‘বিশ্ববিদ্যালয়ের মুখপাত্র’ হিসেবে মন্তব্য করে তার কাছ থেকেই বিষয়টি পরিষ্কার হওয়ার জন্য বলেন। পাশাপাশি নিজের অপারগতা প্রকাশ করে বলেন, প্রশাসন (রেজিস্ট্রার) সব ঠিক করে দিলে আমার কিছু করার নেই ।

এ প্রেক্ষিতে প্রশ্ন উঠেছে আইকিউএসি’র পরিচালক কি স্বাধীনভাবে কাজ করতে পারছে কিনা! এ ব্যাপারে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. মো. আবু তাহেরের সাথে বিভিন্ন নম্বরে বারবার যোগাযোগ করা হলেও তিনি কারো ফোন রিসিভ করেননি।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এমরান কবির চৌধুরী বলেন, ‘আইকিউএসি’র আয়োজন আইকিউএসিকে জিজ্ঞেস করো। তোমরা আয়োজন করো আমরা সর্বাত্মক সহযোগিতা করবো। আমরা পর্যায়ক্রমে বিভিন্ন গ্রুপকে নিয়ে প্ৰয়োজন অনুসারে আয়োজন করবো।’

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন বন্ধুদের সাথে

Check Also

জবিতে ‘অফিস ব্যবস্থাপনার কলাকৌশল’ শীর্ষক ট্রেনিং অনুষ্ঠিত

জবি প্রতিনিধি: জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) ইন্সটিটিউশনাল কোয়ালিটি এ্যাসুরেন্স সেল (আইকিউএস) এর আয়োজনে বিভিন্ন দপ্তরের তৃতীয় …

error: Content is protected !!