সরকার

সরকার মত প্রকাশের অধিকার লঙ্ঘন করছে: এইচআরসি

সরকার

বাংলাদেশ সরকার জনসাধারনের মত প্রকাশের অধিকার লঙ্ঘন করছে। এমনটাই বললেন মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ (এইচআরসি)।

হিউম্যান রাইটস ওয়াচের প্রকাশিত এক বিবৃতিতে বলেছে, বিরোধী দলের সমর্থকদের বিক্ষোভ-প্রতিবাদ প্রতিহত করে তাদের মতপ্রকাশের স্বাধীনতা লঙ্ঘন করছে বাংলাদেশ সরকার। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী সরকারের খেয়াল খুশি মতো যাকে ইচ্ছা আটক করছে। সরকারের এগুলা বন্ধ করা উচিত বলে মন্তব্য করেন তারা।

বিবৃতিতে আরও বলা হয়, বাংলাদেশ সরকারের উচিত,  বিক্ষোভ-প্রতিবাদের ক্ষেত্রে নিরাপত্তা রক্ষাকারী বাহিনীগুলোকে আন্তর্জাতিক মানদণ্ড মেনে চলার প্রকাশ্যে নির্দেশ দেয়া।

এইচআরসির বিবৃতিতে আরও বলা হয়, ৮ ফেব্রুয়ারি বিএনপির নেতাদের রায়কে সামনে রেখে অনেক নেতাকর্মীদের ব্যাপক ধরপাকড় করা হয়েছে।

ব্রাড এডামস (হিউম্যান রাইটস ওয়াচের এশিয়া অঞ্চলের পরিচালক)  বলেন, বিক্ষোভ থেকে বিরত রাখাতে সরকার বিরোধীদলীয় নেতাকর্মীদের গ্রেফতারের মাধ্যমে মতপ্রকাশের স্বাধীনতা লঙ্ঘন করছে। বিরোধীদলীয় নেতাকর্মীদের শান্তিপূর্ণ সমাবেশ করার অধিকারও নষ্ট করেছে সরকার।

ব্রাড এডামস আরো বলেন, প্রত্যেকটি দলের কর্মীদের উচিত সহিংসতা থেকে নিজেদের বিরত থাকা। আর সরকারের পক্ষ তেকে নিরাপত্তা বাহিনীকে সব সময় সংযত থাকার পরামর্শ দেয়া উচিত।

হিউম্যান রাইটস ওয়াচের বিবৃতি অনুযায়ী, আইন ও সালিশ কেন্ত্র বলছে গেল ১ সপ্তাহে গ্রেফতার হয়েছে ১ হাজার ৮০০ জনকে। অন্যদিকে বিরোধী দলের একজন মুখপাত্র আমাদের জানিয়েছে সারা দেশে গ্রেফতার করা হয়েছে প্রায় কয়েক হাজার মানুষ কে।

জাতিসংঘের বেসিক প্রিন্সিপাল অন দ্য ইউজ অব ফোর্স অ্যান্ড ফায়ার আর্মস মেনে চলতে আইন প্রয়োগকারী কর্মকর্তাদের প্রতি প্রকাশ্যে যেন নির্দেশ দেয় সরকার এমনটাই সরকারের কাছে আহ্বান জানিয়েছে হিউম্যান রাইটস ওয়াচ।

ব্রাড এডামস বলেন, ‘বাংলাদেশ সরকার নিজেদের গণতান্ত্রিক ও উদার দাবি করছে। কিন্তু তারা রাজনৈতিক ভিন্নমতাবলম্বীদের দমন-পীড়ন করে সেই দাবি অযোক্তিক হিসাবে পরিনিত করছেন।

তিনি আরো বলেন, সব ধরনের সহিংসতা বিশৃঙ্খলা প্রতিরোধ করা সরকারের অন্যতম দায়িত্ব । তবে তা হতে হবে জনগনের মৌলিক অধিকারের প্রতি সম্মান দেখিয়ে অবজ্ঞার মাধ্যমে নয়।

আরো পড়ুন :  বউর কিডনী বিক্রি

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন বন্ধুদের সাথে

Check Also

দৌলতদিয়ায় যৌনকর্মীদের পাশে জেসিআই ঢাকা ইয়াং

মোঃ মাসুদ রাজবাড়ী জেলার দৌলতদিয়ার যৌনপল্লীতে যৌন কর্মীদের মাঝে প্রয়োজনীয় খাদ্যদ্রব্য এবং স্বাস্থ্য ও সুরক্ষা …

One comment

  1. I really love to write and I’m pretty good at it. But whenever I try to write a story or something I start off good but always end up throwing it away–I can never seem to finish it. . . Sometimes I have a good idea that I really like but it’s just hard for me to write a story about and keep going. I like creative writing, but now I’ve almost given up because I can’t even write a short story. HELP!!! What should I do?. Any good creative writing websites to help me get started? Books?. I’m DESPERATE!!.

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!