ল্যাপটপের দাম কমছে!

ডেস্ক রিপোর্ট: নতুন বাজেটে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল কিছু প্রযুক্তিপণ্যের ভ্যাট অব্যাহতির প্রস্তাব দিয়েছেন। এর মধ্যে কম্পিউটার, নোটবুক, নোটপ্যাড এবং ল্যাপটপ রয়েছে।

বৃহস্পতিবার মন্ত্রী বলেন, ‘প্রিন্টার, ট্রেনার কার্টিজ/ইনকজেট কার্টিজ, কম্পিউটারের যন্ত্রাংশ, কম্পিউটার, ল্যাপটপ, নোটপ্যাড, নোটবুক, ট্যাব, সার্ভার, মাউজ, কীবোর্ড, মাদারবোর্ড, পাওয়ারব্যাংক, ইয়ারফোন, হেডফোন, হার্ডডিস্ক ড্রাইভ, পেন ড্রাইভ, সিসিটিভি, মনিটর, ডেটা কেবলসহ বিভিন্ন ধরনের লোডেড পিসিবি এর স্থানীয় উৎপাদন পর্যায়ে ভ্যাট অব্যাহতি করা হোক। ’

তিনি আরও বলেন, ‘দেশীয় কম্পিউটার, ল্যাপটপ ও আইসিটি পণ্য প্রস্তুতকারী প্রতিষ্ঠানের প্রতিরক্ষণে কম্পিউটারের আনুষঙ্গিক যন্ত্রপাতি ও আইসিটি শিল্পের কাঁচামাল আমদানিতে রেয়াতি সুবিধা প্রদানের প্রস্তাব করছি।

‘সেলুলার ফোন উৎপাদন, সংযোজন ও পশ্চাৎ সংযোগ শিল্পের প্রসারে কাঁচামাল আমদানিতে বিদ্যমান রেয়াতি সুবিধা আরও বিনিয়োগ বান্ধব ও যৌক্তিকীকরণ এবং দেশীয় শিল্পের প্রতিরক্ষণে ফিচার ফোন আমদানিতে শুল্কহার বৃদ্ধির প্রস্তাব করছি। ’

২০২১-২২ অর্থবছরে প্রস্তাবিত বাজেটের আকার ৬ লাখ ৩ হাজার ৬৮১ কোটি টাকা। যা জিডিপির ১৭ দশমিক ৫ শতাংশ।

এটি দেশের ৫০ তম, আওয়ামী লীগ সরকারের ২১ তম ও বর্তমান অর্থমন্ত্রীর তৃতীয় বাজেট। আগামী ২০২০-২১ অর্থবছরের বাজেটে করোনা ভাইরাস পরবর্তী অর্থনীতি মোকাবিলায় নানা ধরনের পদক্ষেপ নেওয়া হচ্ছে।

অর্থ মন্ত্রণালয়ের ওয়েবসাইটে প্রকাশিত বাজেট বক্তৃতা বিশ্লেষণ করে দেখা গেছে, প্রায় প্রতিটি খাতে তথ্যপ্রযুক্তির ব্যবহারে জোর দেয়া হয়েছে।

তথ্যপ্রযুক্তি খাতের উন্নয়নে ২০২১-২২ অর্থবছরের জন্য তথ্য ও প্রযুক্তি বিভাগের জন্য ১৭২১ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব দেয়া হয়েছে।

গতবারের বাজেটে বরাদ্দ দেয়া হয়েছিল ১৪১৫ কোটি টাকা। পরে সংশোধিত বাজেটে সেটি ১০৩১ কোটি টাকায় নেমে আসে।

সূত্র: দেশ রূপান্তর

 

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন বন্ধুদের সাথে

Check Also

জীবন-জীবিকায় প্রাধান্য দিয়ে সুদৃঢ় আগামীর পথে বাংলাদেশ

ডেস্ক রিপোর্ট: জীবন-জীবিকায় প্রাধান্য দিয়ে সুদৃঢ় আগামীর পথে বাংলাদেশ- শীর্ষক বাজেট উপস্থাপন করছেন অর্থমন্ত্রী আহম …

error: Content is protected !!