জেন্ডার ভিত্তিক অসমতা বিষয়ক গোলটেবিল আলোচনা সভা অনুষ্ঠিত

জবি প্রতিনিধি: দেশে নারীরা ওপেন স্পেসে বিভিন্ন সুবিধা ভোগের সময় নানা রকম বৈষম্যের শিকার হয়। জেন্ডারভিত্তিক অসমতা ও এ বিষয়ে যুবনারীদের ভাবনা জানতে ‘সাহসী কন্যার’ উদ্যোগে এক গোলটেবিল আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। বুধবার অনলাইন প্ল্যাটফর্মে আয়োজিত হয় এই আলোচনা সভা।

আলোচনা সভাটির সঞ্চালনায় ছিলেন ইয়ুথ অ্যাডমিনিস্ট্রেটর অফ সাহসী কন্যা’র রেনেকা আহমেদ অন্তু।আলোচক হিসেবে যুক্ত ছিল রাজধানীর বিভিন্ন পাবলিক স্পেস ব্যবহার করা ভিন্ন বয়সের যুব নারী।

সভার শুরুতে নগরের ওপেন স্পেসে নারীদের সুবিধাভোগের প্রবেশাধিকার, সুবিধাভোগে নারীদের জেন্ডার পরিচয়ের জন্য বিভিন্ন সমস্যা নিয়ে আলোচনা করা হয়।

এসময় আলোচক এক যুবনারী ওপেন স্পেসে যাবার পূর্বে নারীদের পারিবারিক নিষেধাজ্ঞার কথা জানান। তিনি তার বক্তব্যে উল্লেখ করেন কেন পরিবারের নারী ও কন্যা শিশুদের বাহিরে যাওয়ার বেলায় জেন্ডার বৈষম্যের শিকার হতে হয়।পাশাপাশি জানান ওপেন স্পেসে নারীদের দৃশ্যতা কম থাকার কথাও।

আলোচনা সভায় অংশগ্রহণকারী যুব নারীরা বলেন, সমাজ যেনো ধরেই নেয় যে মেয়ে কিংবা নারী মাত্রই সে মূলত ঘরেই থাকবে।একান্তে বিশেষ প্রয়োজন ছাড়া তাদের পাবলিক স্পেসে যাওয়াটা অপ্রয়োজনীয়। খেলাধুলা বিনোদনের জন্য মূলত ছেলেদেরই বাহিরে যাওয়া উচিত।

আলোচকরা আরও বলেন, আইনের সঠিক ব্যবহার ও রাষ্ট্রের সুস্পষ্ট যৌন সন্ত্রাস বিরোধী আইন ও পলিসি নারীদেএ ওপেন স্পেসে স্বাধীনতা নিশ্চিতকরনে কার্যকরী ভূমিকা রাখতে সক্ষম।

উল্লেখ্য, আয়োজনটি গার্লস গেট ইকুয়াল ফ্রিডম ইন পাবলিক স্পেসেস- সেফার সিটিস ক্যাম্পেইন এর একটি অংশ ছিল।যার সহায়তায় ছিলেন প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন বন্ধুদের সাথে

Check Also

কুবিতে সাংবাদিকদের কর্মশালায় সাংবাদিকরাই বঞ্চিত!

কুবি প্রতিনিধি: সাংবাদিকতা বিষয়ক কর্মশালা নিয়ে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) ইনস্টিটিউশনাল কোয়ালিটি এস্যুরেন্স সেলের (আইকিউএসি) বিরুদ্ধে …

error: Content is protected !!