‘নারীর সুস্থতা ও সমাজের ভাবনা’ শীর্ষক আলোচনা সভা সম্পন্ন

জবি প্রতিনিধি: বিশ্ব মাসিক স্বাস্থ্য ও জাতীয় নিরাপদ মাতৃত্ব দিবস উপলক্ষে ‘নারীর সুস্থতা ও সমাজের ভাবনা’ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার সকাল ১১টায় অনলাইন প্ল্যাটফর্মে সাহসী কন্যা ও দুরন্ত ফাউন্ডেশনের উদ্যোগে আয়োজিত এ আলোচনা সভার বিশেষ সহযোগিতায় ছিল অনন্যা ১৮ প্রভা-জগন্নাথ বিশ্ববিদ্যালয় শাখা।

অনুষ্ঠানটির সঞ্চালক ছিলেন ‘এম্পাওয়ারিং দ্যা  ব্রেড গার্লস প্রজেক্টের’ দল নেতা ও প্রকল্প ব্যবস্থাপক রেনেকা আহমেদ অন্তু। অতিথি    হিসেবে ছিলেন ড. সিরাজুল ইসলাম খান  মেডিকেল কলেজের সার্জারি বিভাগের       সহকারী অধ্যাপক ড. সাহলা মেহজাবিন এবং  রেড ওরেঞ্জ মিডিয়া অ্যান্ড কমিউনিকেশন এর এসআরএইচআর লেখক নুজহাত জাহান খান।

অনুষ্ঠানের শুরুতে সঞ্চালক রেনেকা অতিথিদের পরিচয় দেবার মাধ্যমে তাদের নিকট মাসিককালীন সুস্থতার গুরুত্ব নিয়ে বিস্তারিত জানতে চান।

প্রথম বক্তা ড. সাহলা মেহজাবিন প্রথমেই মাসিক স্বাস্থ্য ও নিরাপদ মাতৃত্ব দিবস ২০২১ এর মূল প্রতিপাদ্য ‘More action and investment in menstrual hygiene and health now’ এর সাথে একাত্মতা প্রকাশ করে পরিচ্ছন্নতা ও স্বাস্থ্যের প্রতি বেশি সচেতন থাকতে বলেন। তিনি একটি প্রেজেন্টেশনের মাধ্যমে লাইভে মাসিক স্বাস্থ্য কেন জরুরি এবং এ নিয়ে রাষ্ট্রীয় ও বৈশ্বিক নানা পলিসি ও অঙ্গীকারের কথাও তুলে ধরেন।

পরবর্তীতে দ্বিতীয় বক্তা নুজহাত জাহান খান সমাজে নারীদের জেন্ডারভিত্তিক বৈষম্য এবং মাসিককালীন অপরিচ্ছন্নতা নিয়ে সমাজের বিভিন্ন ট্যাবু নিয়ে পুরুষতন্ত্রের নানা প্রভাব নিয়ে আলোচনা করেন।

এছাড়াও তিনি স্কুল-কলেজ, কর্মক্ষেত্রে স্যানিটারি প্যাডের অপ্রতুলতা এবং সাধারণ মানুষের ক্রয়ক্ষমতার মধ্যে স্যানিটারি প্যাডের মূল্য নির্ধারণে সমাজের সকল স্তরের মানুষের সম্মিলিত প্রচেষ্টার গুরুত্ব ও উপযোগিতার কথা ব্যক্ত করেন।

অতিথিরা তাদের আলোচনার কয়েকবার করে মাসিক সম্পর্কিত নানা কুসংস্কার নিয়ে আলোচনা করে এবং শেষ পর্যায়ে ড. মাহজাবিন দর্শকদের প্রশ্ন-উত্তর পর্ব নিয়ে নিজের পরামর্শ জানান।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন বন্ধুদের সাথে

Check Also

বিশ্ব র‍্যাংকিংয়ে জবির ২১ গবেষক

অপূর্ব চৌধুরী: বিশ্বসেরা গবেষকদের তালিকায় মর্যাদাপূর্ণ অবস্থান করে নিয়েছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) ২১ জন শিক্ষক। …

error: Content is protected !!