বৃষ্টি হলেই তলিয়ে যায় আনোয়ারা চাতরী চৌমুহনী বাজার

এম.এম.জাহিদ হাসান হৃদয় (আনোয়ারা, চট্টগ্রাম): চট্টগ্রামের আনোয়ারা উপজেলার শিল্পজোন হিসেবে পরিচিত, উপজেলার প্রাণকেন্দ্র চাতরী চৌমুহনী বাজারের বিদ্যমান ড্রেনসমূহ অপরিষ্কারের করণে অল্প বৃষ্টিতেই সৃষ্টি হচ্ছে জলাবদ্ধতা। এতে ময়লার পানিতে ডুবে আছে সিএফএল সড়ক ও পিএবি সড়ক।

বৃষ্টি হলেই সড়ক দিয়ে হাঁটা-চলা করা দূরহ হয়ে পড়ছে। দেখা যায়, গতকাল সন্ধ্যায় অল্প বৃষ্টিতে জলাবদ্ধতা সৃষ্টি হয় চাতরী চৌমুহনী বাজারে। এতে পথচারী ও কেইপিজেড, কাফকো, সিইউএফএলের হাজার হাজার শ্রমিদকদের চরম ভোগান্তি পোহাতে হয়েছে।

আসন্ন বর্ষার পূর্বে চাতরী চৌমুহনী বাজারে ড্রেনসমূহ পরিষ্কারকরণের কার্যক্রম না করলে চৌমুহনী বাজার জলাবদ্ধতা সৃষ্টি হবে আরো বহু গুণ। উপজেলা প্রকৌশলীর অফিস সূত্রে জানা যায়, পিএবি সড়কের চাতরী চৌমুহনী বাজারের পানি নিষ্কাশনের জন্য ২০১৮-২০১৯ অর্থ বছরে উপজেলা প্রশাসন ৬০ লক্ষ টাকা প্রকল্পের উন্নয়ন কাজ সম্পন্ন করে। এরমধ্যে সড়কের দুই পাশে ড্রেন নির্মাণ, চলাচলের জন্য ফুটপাত তৈরী, গোল চত্বরও রয়েছে। কিন্তু বছর না হতে আবারও ড্রেনসমূহ বেহাল অবস্থায় পরিণত হয়েছে।

চাতরী চৌমুহনী ব্যবসায় সমিতির সহ-সভাপতি আবুল মনছুর বলেন, দীর্ঘ দিন ধরে অপরিষ্কারের কারণে ড্রেনে পানি চলাচল জমে তাকে ,তাই জলাবদ্ধতাসহ নোংরা পরিবেশ বিরাজ করছে। ক্রেতা ও বিক্রেতা তেমমন সচেতন নই এতে তারা ড্রেনে ময়লা আবর্জনা ফেলে অপরিষ্কার হয়ে যাই তাই পানি জমে তাকে। আসন্ন বর্ষ আগে পরিষ্কারকরণের কার্যক্রম না করলে চৌমুহনী বাজার জলাবদ্ধতা আরো দ্বিগুণ সৃষ্টি হবে।

উপজেলা নিবার্হী অফিসার শেখ জোবায়ের আহমেদ বলেন, সড়কটির আশপাশের ব্যবসায়ীদের বর্জ্য ড্রেনে ফেলার কারণেও জলাবদ্ধতা সৃষ্টি হচ্ছে। যারা এসব কাজ করছে তাদের বিরুদ্ধেও ব্যবস্থা নেওযা হবে। তিনি আরো বলেন, সড়ক দখল করে যারা অবৈধভাবে দোকান গড়ে তুলেছে তাদের বিরুদ্ধে ভ্রাম্যমান আদালতের মাধ্যমে শীঘ্রই ব্যবস্থা নেয়া হবে।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন বন্ধুদের সাথে

Check Also

কবি নজরুল বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন প্রকল্পের কাজে ভোগান্তিতে স্থানীয়রা

রাকিবুল হাসান সুমন,ত্রিশাল ময়মনসিংহ প্রতিনিধিঃ ময়মনসিংহের ত্রিশালে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে মাটি ভরাট …

error: Content is protected !!