বিদেশি

১২ পেশাগত কাজে বিদেশি নিষিদ্ধ করল সৌদিআরব

শ্রমবাজারে ১২টি পেশা সৌদি নারী-পুরুষের মধ্যে সীমাবদ্ধ রাখতে বিদেশি নিষিদ্ধ করেছে দেশটি।

হিজরি বর্ষের শুরু (২০১৮ সালের সেপ্টেম্বর) থেকে এটি কার্যকর হবে। শ্রম ও সামাজিক উন্নয়ন মন্ত্রণালয়ের সরকারি মুখপাত্র খালেদ আবাল খাইলের বরাত দিয়ে সৌদি সংবাদমাধ্যমগুলো এ কথা জানিয়েছে। খালেদ বলেন, শ্রমমন্ত্রী আলী বিন নাসির গাফিস ডিক্রি জারি করেছেন যে, আগামী হিজরি বর্ষের শুরু (২০১৮ সালের সেপ্টেম্বর) থেকে শ্রম বাজারে ১২টি পেশা সৌদি নারী-পুরুষের মধ্যে সীমাবদ্ধ রাখতে হবে। এসব পেশায় কোনো বিদেশি নিয়োগ দেওয়া যাবে না।

এমনকি সৌদি স্বামীর বিদেশি স্ত্রী বা সৌদি স্ত্রীর বিদেশি স্বামীকেও নিয়োগ দেওয়া যাবে না। মূলত বেসরকারি খাতে সৌদি নাগরিকদের সুবিধা প্রধান ও তাদের অংশগ্রহণের হার বৃদ্ধির লক্ষ্যেই এ সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। এ কারণে দেশটিতে প্রবাসীদের জন্য শ্রমবাজার আরও সংকুচিত হবে।

ঘড়ি, চশমা, চিকিৎসাসামগ্রী, বৈদ্যুতিক যন্ত্রপাতি ও বিদ্যুৎচালিত সামগ্রী, গাড়ির যন্ত্রাংশ, নির্মাণ ও আবাসন উপকরণ, কার্পেট ও জায়নামাজ উপকরণ, গাড়ি ও মোটরসাইকেল, বাসা ও অফিসের আসবাব, তৈরি পোশাক, বাচ্চাদের কাপড়, পুরুষের আনুষঙ্গিক জিনিস, গৃহস্থালির তৈজসপত্র ও কনফেকশনারির দোকানের কাজ সৌদি নাগরিকদের জন্য সংরক্ষিত থাকবে। এসবে প্রবাসীরা কাজ করতে পারবেন না।

মন্ত্রণালয়ের এ মুখপাত্র নিজস্ব টুইটার পেজে নিয়ম ভঙ্গ হলে ভঙ্গকারীর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে বলেও হুঁশিয়ারি দেন। খালেদ আরও বলেন, মন্ত্রণালয়ের ডিক্রিতে শ্রম ও সামাজিক উন্নয়ন মন্ত্রণালয়, মানবসম্পদ উন্নয়ন তহবিল ও সামাজিক উন্নয়ন ব্যাংককে নির্দেশ দেওয়া হয়েছে। অবিলম্বে ‘স্থানীয় কার্যক্রমে স্থানীয়করণের সম্ভাবনা’ উদ্ভাবনে একটি প্রকল্প হাতে নেওয়ার নির্দেশও দেওয়া হয়েছে।

উল্লেখ্য, সৌদি আরবে ২০ লাখেরও বেশি প্রবাসী বাংলাদেশি রয়েছেন। বাংলাদেশ সৌদি আরবের সবচেয়ে বেশি শ্রমিক জোগান দেয়। সৌদি আরবে ২০০৭ সালে ১৫ লাখ ভিসার মধ্যে প্রায় ২৩.৫০ শতাংশ ভিসা বাংলাদেশিদের দেওয়া হয়। সৌদি আরব ছাড়াও আরব বিশ্বের আরও কয়েকটি দেশে যেমন সংযুক্ত আরব আমিরাত, কুয়েত, ওমান, কাতার ও বাহরাইনে প্রচুর বাংলাদেশি প্রবাসী বসবাস করেন। সেখানে বাংলাদেশিদের বিদেশি কর্মী হিসেবে ধরা হয়।

আরো পড়ুন : হিজলাদের অমানবিক কাজ।

মোহাম্মদ উল্লাহ মাহমুদ ।

নির্বাহী সম্পাদক।

নিউজ ঢাকা ২৪।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন বন্ধুদের সাথে

Check Also

দক্ষিন কেরানীগঞ্জের হাসনাবাদে আওয়ামীলীগের অঙ্গ সংগঠনের মাস্ক বিতরন

মোঃ এরশাদ হোসেন : দক্ষিন কেরানীগঞ্জ শুভাঢ্যা ইউনিয়নের হাসনাবাদ মোকামপাড়া ঢাকা জুট মিলস বালুর মাঠ …

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!