দুস্থ মানুষের ভরসার কেন্দ্রস্থল অর্পণ-দর্পণ স্মৃতি ফাউন্ডেশন

যশোর প্রতিনিধিঃ অর্পণ-দর্পণ স্মৃতি ফাউন্ডেশন – বাংলাদেশের আঞ্চলিক পর্যায়ের একটি জনকল্যাণমূলক সংগঠন যা যশোর অঞ্চলের গরীব, অসহায় ও দুস্থ মানুষের ভরসার কেন্দ্রস্থল হিসেবে উপনিত হয়েছে।

ফাউন্ডেশনটি নারী উদ্যোক্তা তৈরিতে ব্যাপক সাড়া জাগিয়েছে। এ যাবৎ ৪৭ জন স্থানীয় নারীকে সেলাই মেশিনের উপর প্রশিক্ষণ প্রদান করা হয়েছে। হাঁস মুরগি পালনের উপর ২৫ জন বেকার যুবক ও ২২ জন নারীকে প্রশিক্ষণ প্রদান করা হয়েছে। যাদের মধ্যে এখন অনেকেই প্রশিক্ষণ নিয়ে সাবলম্বী হয়ে উঠেছে। নারীরা কর্মসংস্থানের মাধ্যমে তাদের পরিবারে আর্থিকভাবে সহযোগিতা করছে যা সমাজে ইতিবাচক ভূমিকা পালন করবে বলে মনে করছে অর্পণ-দর্পণ স্মৃতি ফাউন্ডেশন কর্তৃপক্ষ। পরিবেশ সংরক্ষণ ও জলবায়ু পরিবর্তন মোকাবেলার অংশ হিসেবে ফাউন্ডেশনটি ইতোমধ্যে বৃক্ষরোপণ কর্মসূচিসহ নানা পদক্ষেপ গ্রহণ করেছে।

গ্রামীণ স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে ইতোমধ্যে ব্লাডগ্রুপিং কর্মসূচি পালন করা হয়েছে। এছাড়াও স্পেশাল স্বাস্থ্য বিশেষজ্ঞ চিকিৎসকের দ্বারা বিনামূল্যে চিকিৎসা সেবা নিশ্চিত করতে নানামুখী পরিকল্পনা গ্রহন করা হয়েছে। করোনার প্রাদুর্ভাব কমলে বাস্তবায়ন করার উপর জোর দেওয়া হবে বলে জানিয়েছেন ফাউন্ডেশনের চেয়ারম্যান শারমিনা পারভিন। স্থানীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সার্বিক সহযোগিতায় গত ২০২০ সালের নভেম্বর ও ডিসেম্বর দুই মাস ব্যাপী ৫ম শ্রেণি থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত প্রায় ২৪০ জন শিক্ষার্থীকে সম্পূর্ণ বিনামূল্যে একাডেমিক বিষয়ের উপর শিক্ষাদান করা হয়েছে। করোনা কালীন সময়ে খাদ্য ঘাটতি মোকাবেলায় যশোরের চৌগাছা উপজেলার প্রায় ৩০ গ্রামের কয়েকশ দুস্থ মানুষের মাঝে ত্রাণ সামগ্রী বিতরণ করা হয়েছে এবং বিতরণ চলমান আছে। তাদের এ উদ্দেশ্যকে স্বাগত জানিয়েছে স্থানীয় জনপ্রতিনিধি সহ প্রশাসনিক কর্মকর্তারা।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন বন্ধুদের সাথে

Check Also

নরসিংদীতে খালেদা জিয়াকে বিদেশে পাঠিয়ে চিকিৎসার দাবিতে স্মারক লিপি প্রদান

হৃদয় এস সরকার, নরসিংদী: বিএনপির চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার মুক্তি এবং তাকে বিদেশে পাঠিয়ে চিকিৎসার …

error: Content is protected !!