ত্রিশালে বিষাক্ত পরিবেশে সেমাই উৎপাদনে মোবাইল কোর্টের জরিমান

 

রাকিবুল হাসান সুমন,ত্রিশাল ময়মনসিংহ প্রতিনিধি :-

ময়মনসিংহের ত্রিশালে চরপাড়া নামক স্থানে সাইমা সেমাই কারখানায় উপজেলা নির্বাহী অফিসার ও সহকারী কমিশনার (ভূমি) ত্রিশালের নেতৃত্বে মোবাইল কোর্ট পরিচালনা করা হয়।

২৯ এপ্রিল গত (বৃহস্পতিবার) রাত ত্রিশালে সাইমা সেমাই কারখানায় অস্বাস্থ্যকর পরিবেশে সেমাই উৎপাদন ও প্যাকেটজাত করার চিত্র পরিলক্ষিত হয়। সেখানে উপস্থিত কর্মীরা কেহই স্বাস্থ্যবিধি মেনে মাস্ক বা গ্লাভস পরিধান করেনি। ছিলনা সামাজিক দূরত্ব। সেমাইয়ের খামির উন্মুক্তভাবে রাখা ছিল এবং তাতে ময়লা ও পোকা ছিল। সেমাই উৎপাদনে ব্যবহৃত ডালডা নোংরা অবস্থায় মেঝেতে পরে থাকা দেখা যায়, তাতে ময়লা জমে ছিল। কারখানার সবদিক লক্ষ করে দেখা যায় আশেপাশের পরিবেশ খুব নোংরা যা খাদ্যদ্রব্য উৎপাদনের জন্য কোনোভাবেই সহায়ক নয় এবং জনস্বাস্থ্যের জন্য বিষাক্তকর।

উপজেলা নির্বাহী অফিসার সকল দিক বিবেচনায় নিয়ে ক্রেতাদের অর্থহানি ও স্বাস্থ্যহানী রোধকল্পে সাইমা সেমাই কারখানার ম্যানেজারকে মোঃ তরিকুল ইসলাম সহকারী কমিশনার (ভূমি) ত্রিশাল ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট কতৃক ভোক্তা অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ অনুসারে ৪০০০০ টাকা অর্থদণ্ড অনাদায়ে ২ মাসের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করা হয়। অর্থদণ্ডের টাকা তাৎক্ষনিক আদায় করা হয়।

কারখানা কর্তৃপক্ষ যত সম্ভব অতি দ্রুত উপযুক্ত ও স্বাস্থ্যকর পরিবেশ কারখানায় নিশ্চিত করবে বলে জানান।

উপজেলা নির্বাহী অফিসার ও সহকারী কমিশনার (ভূমি) জানান, জনস্বাস্থ্য ও জনস্বার্থের সুরক্ষায় মোবাইল কোর্টের এই কার্যক্রম অভ্যাহত থাকবে।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন বন্ধুদের সাথে

Check Also

লালপুরে সাংবাদিক কর্মশালা অনুষ্ঠিত

নাটোরের লালপুরে দিনব্যাপী সাংবাদিকতায় বুনিয়াদি কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। শনিবার (১৮ সেপ্টেম্বর) উপজেলার গ্রীন ভ্যালি পার্কে …

error: Content is protected !!