নন্দীগ্রামে ধান কাটার ধুম, কৃষকের মুখে হাসি

অসীম কুমার, নন্দীগ্রাম (বগুড়া) প্রতিনিধিঃ বগুড়ার নন্দীগ্রামে শ্রমিক সংকট নিয়েও চলছে বোরো ধান কাটার ধুম। সোনার ধান ঘরে তুলতে সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত ব্যস্ত সময় পার করছেন উপজেলার কৃষান-কৃষানীরা। ধানের ফলন হয়েছে ২৫-২৮ মণ হারে। প্রতিমণ ধান বিক্রি হচ্ছে ৯শ’ থেকে সাড়ে ৯শ’ টাকা মণ দরে।

উপজেলা কৃষি অফিস সুত্র অনুযায়ী, এ বছর উপজেলাতে বোরো চাষাবাদ করা হয়েছে ১৯ হাজার ৫’শ ৪০ হেক্টর জমিতে যার উৎপাদন লক্ষমাত্র নির্ধারণ করা হয়েছে ১ লাখ ১৯ হাজার ৮শ’ ৩৬ মেট্রিকটন।

উপজেলার ৫ টি ইউনিয়নে সরজমিনে গিয়ে দেখা যায় কৃষকদের কর্মব্যস্ততা।

উপজেলার দামুয়াপাড়া গ্রামের কৃষক শচীন দাস জানান, এ বছর চলতি বোরো মৌসুমে ১২ একর জমিতে বোরো ধান করছেন তিনি। কিন্তু এখন চিন্তিত সঠিক সময়ে ধানকাটা শ্রমিক পাওয়া নিয়ে।

উপজেলার শালুকাপাড়া পাড়া গ্রামের কৃষক জহুরুল ইসলাম জানান, এবার ৪ একর জমিতে বোরো করেছেন তিনি। ফলন হয়েছে ভাল। তিন-চার দিন পর শুরু করবেন ধানকাটা।

উপজেলা কৃষি কর্মকর্তা আদনান বাবু গণমাধ্যমকে জানান, মৌসুমের শুরু থেকে আবহাওয়া ও প্রকৃতি ধান চাষের অনুকূলে থাকায় মাঠে তেমন কোনো রোগ বালাইয়ের আক্রমণ দেখা যায়নি। আবহাওয়া অনুকূলে থাকায় এ মৌসুমে ফলন ভাল হয়েছে। আশাকরা যায় লক্ষমাত্রার চাইতেও বেশি ফলন হবে এবার।

শ্রমিক সংকট দূরকরার জন্য স্থানীয় শ্রমিকদের কাজে লাগানো হয়েছে এবং একই সঙ্গে উপজেলা প্রশাসনের মাধ্যমে দ্রুত সময়ে উত্তরাঞ্চল থেকে শ্রমিক আনার ব্যবস্থা করা হয়েছে। ব্যবহার করা হচ্ছে “ব্রি কম্বাইন্ড হারভেস্টার’ মেশিন।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন বন্ধুদের সাথে

Check Also

রাজাপুরে সরিষার বাম্পার ফলন চাষিদের মাঝে আনন্দের জোয়ার

  মোঃ নাঈম হাসান ঈমন ঝালকাঠি জেলা প্রতিনিধিঃ ঝালকাঠির রাজাপুরে দিগন্ত জোড়া মাঠে সরিষার হলুদ …

error: Content is protected !!