বেড়েছে গুচ্ছ ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদনের সময়সীমা

 

অপূর্ব চৌধুরী: গুচ্ছভুক্ত ২০টি বিশ্ববিদ্যালয়ের ২০২০-২১ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদনের সময়সীমা বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।লকডাউন শেষ হওয়ার পরবর্তী ১০ দিন পর্যন্ত থাকবে আবেদনের সময়সীমা।

বৃহস্পতিবার গুচ্ছ ভর্তি কমিটির যুগ্ম আহবায়ক ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (দায়িত্বপ্রাপ্ত) অধ্যাপক ড. কামালউদ্দীন আহমদ এর সভাপতিত্বে গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়সমূহের উপাচার্যগণের এক জরুরি সভায় এ সিদ্ধান্ত গৃহীত হয়।পরবর্তীতে এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে বিষয়টি নিশ্চিত করা হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য প্রাথমিক আবেদনের সময় ১৬ এপ্রিল থেকে সরকার ঘোষিত লকডাউন শেষ হওয়ার পরবর্তী ১০ দিন পর্যন্ত চলবে।

আরও বলা হয়, মানবিক শাখায় জিপিএ ৬.০০ এবং বানিজ্য শাখায় জিপিএ ৬.৫০ পয়েন্ট যাদের থাকবে তারাও নতুন করে আবেদন করতে পারবে। তবে এসএসসি ও এইচএসসি পরীক্ষায় নূন্যতম জিপিএ ৩.০০ থাকতে হবে।নতুন করে আবেদনকারীরা আগামী ২১ এপ্রিল থেকে আবেদন করতে পারবেন। তবে অপরিবর্তিত থাকবে বিজ্ঞান শাখায় আবেদনের সকল শর্তসমূহ।

এ বিষয়ে গুচ্ছ ভর্তি পরিক্ষার টেকিনিক্যাল সাব কমিটির আহবায়ক ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. মুনাজ আহমেদ নূর বলেন, করোনার জন্য সরকার লকডাউন দিয়েছে। এতে অনেকে আবেদন করতে পারছে না। তাই আমরা সিদ্ধান্ত নিয়েছি লকডাউন যতদিন থাকবে তার পরবর্তী ১০ দিন পর্যন্ত আবেদন করা যাবে। লকডাউন যদি ২১ তারিখ শেষ হয় আবেদন সময়সীমা থাকবে ১ তারিখ পর্যন্ত। লকডাউন বাড়লে সময় বাড়বে।

তিনি আরও বলেন, এখন পর্যন্ত আবেদন করেছে ৩ লাখ ২৪ হাজার ৮০৩ জন।এ পর্যন্ত বিজ্ঞান শাখায় অর্থাৎ এ ইউনিটে আবেদন করেছে মোট ১ লাখ ৮৬ হাজার ৫৩৮ জন। মানবিক শাখায় অর্থাৎ বি ইউনিটে ৯১ হাজার ৫৩৫ জন এবং বাণিজ্য শাখায় অর্থাৎ সি ইউনিটে ৪৬ হাজার ৭৩১ জন।

উল্লেখ্য, গত ১ এপ্রিল থেকে ২০২০-২১ শিক্ষাবর্ষে গুচ্ছ ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদন শুরু হয়। পরীক্ষা শুরু হবে ১৯ জুন থেকে। গুচ্ছ পদ্ধতির ভর্তি পরীক্ষার বিস্তারিত তথ্যাদি ভর্তি সংশ্লিষ্ট ওয়েব সাইট (www.gstadmission.ac.bd) এ পাওয়া যাবে।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন বন্ধুদের সাথে

Check Also

কুবি শিক্ষার্থী তানিন আর নেই !

আসাদুজ্জামান রাব্বি, কুবি প্রতিনিধি: ফুসফুস ক্যান্সারে আক্রান্ত কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের ২০১৭-১৮ …

error: Content is protected !!