কুবির প্রায় ৭০০ ফেসবুক ব্যবহারকারীর তথ্য ফাঁস

 

কুবি প্রতিনিধিঃ কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) শিক্ষক, শিক্ষার্থী এবং সংশ্লিষ্ট ব্যক্তির ফেসবুক একাউন্টে থাকা তথ্য ফাঁস হয়েছে। এছাড়াও ফাঁস হওয়া তালিকায় রয়েছে বাংলাদেশের প্রায় ৩৮ লাখ ফেসবুক ব্যবহারকারীর নাম।

ওই তালিকা অনুযায়ী কুবিতে অধ্যয়নরত ও কর্মরত প্রায় ৭২০ জনের তথ্য ফাঁস হয়েছে। প্রকাশিত তথ্যগুলোর মধ্যে রয়েছে – ফেসবুক ব্যবহারকারীর ফোন নম্বর, ফেসবুক আইডি, পুরো নাম, ঠিকানা, জন্মতারিখ, প্রোফাইল এবং কিছু ক্ষেত্রে ইমেইল ঠিকানা। এই তালিকায় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থী এবং কর্মকর্তা-কর্মচারী রয়েছেন।

এ হ্যাকিং সম্পর্কে প্রকৌশল অনুষদের ডিন ও আইসিটি বিভাগের সহযোগী অধ্যাপক মোঃ তোফায়েল আহমেদ বলেন, এই হ্যাকিংয়ের বিষয়টা অবশ্যই আমাদের জন্য বিপদজনক । কেননা তারা এর মধ্য দিয়ে আমাদের মোবাইল নাম্বারসহ আরও বেশ কিছু ব্যক্তিগত তথ্য হাতিয়ে নিয়েছে। এক্ষেত্রে যেকোনো সময় আমরা ক্ষতির সম্মুখীন হতে পারি। এবং এই ঘটনার জন্য আমাদেরকে আমাদের বর্তমানের মোবাইল নাম্বারটা বদলে দিতে হবে। কেননা বর্তমানে আমরা মোবাইল নাম্বার দিয়েই নানা জায়গায় রেজিস্ট্রেশন করে থাকি।

পৃথিবীর ১০৬ টি দেশের ৫৩ কোটি ৩০ লাখ ফেসবুক ব্যবহারকারীর নাম রয়েছে হ্যাকিং এর তালিকায়। এসব তথ্য প্রকাশ করে একটি লো-লেভেল হ্যাকিং প্ল্যাটফর্ম প্রযুক্তি বিশ্বে সাড়া ফেলে দিয়েছে। এতে ব্যবহারকারীর ফোন নাম্বার সহ একাউন্টে থাকা ব্যক্তিগত সব তথ্য ফাঁস করেছে চক্রটি। অনেকটা বিনামূল্যে এসব তথ্য অনলাইনে বিক্রি করা হচ্ছে বলে রয়টার্সের প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

উল্লেখ্য, এখন পর্যন্ত ফেসবুক কর্তৃপক্ষ এ বিষয়ে কোন আনুষ্ঠানিক বিবৃতি দেয়নি। এর পূর্বে এরকম হ্যাকিংয়ের ঘটনা ঘটলে ফেসবুক ব্যবহারকারীরা অনেক ক্ষতিগ্রস্ত হন।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন বন্ধুদের সাথে

Check Also

মাধবপুরে নিষিদ্ধ রিং জাল দিয়ে মা মাছ শিকার

শেখ জহান রনি, মাধবপুর (হবিগঞ্জ) প্রতিনিধি: হবিগঞ্জের মাধবপুরে ভয়ঙ্কর চায়না রিং জালের ফাঁদে দেশীয় প্রজাতির …

error: Content is protected !!