গর্ভবতী মায়েদের স্বাস্থ্য- সচেতনতা বৃদ্ধি ও পুষ্টি নিশ্চিত করণে আলোচনা সভা অনুষ্ঠিত

 

এস,এম,শামীম(ফুলপুর)ময়মনসিংহ প্রতিনিধিঃ– ফুলপুর পয়ারী ইউনিয়নের কালিবাড়ী কমিউনিটি ক্লিনিকে আজ ৩ এপ্রিল রোজ শনিবার সকাল ১০ ঘটিকায় মাতৃ পুষ্টি উন্নয়নের হ্যান্ডআউট বা পুষ্টি বিষয়ে গর্ভবতী মায়েদের নিয়ে সচেতনতা বৃদ্ধি করণে উপদেশ মূলক আলোচনা অনুষ্ঠিত হয়।

উক্ত অনুষ্ঠানে ফুলপুর পয়ারী ইউনিয়নের কালিবাড়ি কমিউনিটি ক্লিনিকে কর্মরত মিজানুর রহমান জুয়েল এর অনুষ্ঠান সঞ্চালনায় গর্ভবতী মায়েদের স্বাস্থ্য- সচেতনতা বৃদ্ধি ও পুষ্টি নিশ্চিত করণে, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল অফিসার ডাঃ কাজী ফাহাদ স্বাস্হ্য ও সচেতনা বিষয় নিয়ে ভিবিন্ন আলোচনা করেন।

তিনি জানান,গর্ভ অবস্থায় কমপক্ষে চার বার স্বাস্থ্য পরীক্ষা ও পরামর্শ গ্রহণ করতে হবে। দিনে কমপক্ষে ২ ঘন্টা বিশ্রাম নিতে হবে এবং রাতে পর্যাপ্ত ঘুমাতে হবে। গর্ভ অবস্থায় ভারী কাজ কর্ম থেকে বিরত থাকতে হবে। গর্ভবতী মহিলাদের দৈনিক স্বাভাবিক খাদ্য গ্রহণের পাশাপাশি কমপক্ষে দু’বার অতিরিক্ত খাবার গ্রহনের পরামর্শ দেন।

এছাড়াও গর্ভাবস্থায় চিকিৎসকের পরামর্শ অনুযায়ী চতুর্থ মাসে থেকে আয়রন, ফলিক, এসিড, ও ক্যালসিয়াম জাতীয় ঔষধ সেবন করা উচিত।
স্বাস্থ্য কেন্দ্রে এসে নিয়মিত স্বাস্হ্য পরিক্ষা ও বিভিন্ন সেবা মূলক পরামর্শ নিতে হবে। সন্তান প্রসব কালে প্রশিক্ষিত স্বাস্থ্যকর্মীর সাহায্যে সন্তান প্রসব নিশ্চিত করতে গর্ভবতী মায়েদের আহ্বান জানান।

তিনি আরো বলেন, গর্ভজনিত পাঁচটি প্রধান বিপদজনক যেমন, জ্বর-মাথাব্যথা, চোখে ঝাপসা দেখা, খিচুনি, রক্তস্রাব ও বিলম্বিত প্রসব এর লক্ষণ দেখা দিলেই তাৎক্ষণিক উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে যোগাযোগ নিশ্চিত করতে হবে।

উক্ত সচেতনমূল আলোচনা অনুষ্ঠানে কমিউনিটি ক্লিনিকের ট্রেনিং প্রাপ্ত ধাত্রী সুফিয়া খাতুন, স্বাস্থ্য বিভাগের কর্মরত ভলান্টিয়ার সহ স্হানীয় গর্ভবতী মাহিলাগণ উপস্হিত ছিলেন।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন বন্ধুদের সাথে

Check Also

এবার নাটোরে শিয়াল আতংক, সংশ্লিষ্টরা দায় চাপলেন একে অন্যের ঘাড়ে

সজিবুল ইসলাম হৃদয়: নাটোরের লালপুর উপজেলার বিভিন্নস্থানে বেড়েছে শিয়াল আতংক। শেয়ালের কামড়ে ক্ষত-বিক্ষত হওয়ার খবর …

error: Content is protected !!