সামাজিক ও রোমান্টিক প্রেমের উপন্যাস ‘সাদা খাম’ বইমেলায়

নিজস্ব প্রতিবেদক: সাফিনাজ সুলতানার ‘সাদা খাম’ উপন্যাসটি একজন মানুষের অভিমান, আবেগ কিংবা প্রতিবাদের গল্প। এখানে মানুষের সঙ্গে মানুষের সম্পর্কের বিষয়টি গুরুত্ব পেলেও উপন্যাসের কেন্দ্রে রয়েছে একটি প্রভাবশালী হিন্দু পরিবার। এই পরিবারের প্রধান মণীষ ঘোষ যিনি এদেশকেই নিজের শেকড় ভেবেছেন, এদেশের মানুষের সঙ্গে মিশেছন হ্নদয় দিয়ে। তিনিই একসময় এদেশ ছেড়ে ভারতে চলে যাওয়ার সিদ্ধান্ত নেন। শুধু একটা শব্দ, সংখ্যালঘু।

অভিমানে হোক বা আবেগে নিজেকে সংখ্যা দিয়ে পরিমাপ করতে চাননি, সিদ্ধান্ত নিয়েছেন গোপনে, কাউকে না জানিয়ে। কারণ তার চারপাশের মানুষগুলোকে তিনি ভালোবেসেছিলেন। তাই তাদের মুখ থেকেই সংখ্যালঘুর তকমা সহ্য করতে পারেননি। ছেলে সিদ্ধার্থ এই প্রশ্নের উত্তর খুঁজতে স্ব পরিবারে চলে আসেন বিদেশ থেকে। যেখানে জড়িয়ে আছে তার শৈশব-কৈশোরের অগুণতি স্মৃতি। প্রেয়সী কুমুর সঙ্গে প্রেম, ভালোবাসার টানাপোড়েন।

এমনই এক সামাজিক ও রোমান্টিক প্রেমের গল্প নিয়ে উপন্যাস ‘সাদা খাম’। প্রকাশিত হয়েছে এবারের বইমেলায়। লেখক ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা সাহিত্যের সাবেক শিক্ষার্থী সাফিনাজ সুলতানা। একসময় যুক্ত ছিলেন টেলিভিশন সাংবাদিকতায়। তবে ২০১৭ থেকে পুরোদস্তর সাহিত্যচর্চায় মনোনিবেশ করেছেন। লিখছেন গল্প, উপন্যাস ও কবিতা। প্রথম বই প্রকাশিত হয় ২০১৮ সালে বইমেলায়। ‘সুতপার হাই হিল’ গল্প গ্রন্থটি সেবার ব্যাপক পাঠকপ্রিয়তা পায়। এরপর প্রথম উপন্যাস ‘দিঘল জলে নিমগ্নতা’ প্রকাশিত হয় ২০২০ সালের বইমেলায়। এটিও পাঠকদের মধ্যে বেশ সাড়া ফেলে।

নতুন উপন্যাস ‘সাদা খাম’ও বইমেলার শুরুর দিন থেকে পাঠকদের আগ্রহের কেন্দ্রে আছে বলে জানালেন, প্রকাশক প্রতিষ্ঠান আদর্শ প্রকাশনীর ব্যবস্থাপক পলাশ আহমেদ। তিনি বলেন, বইমেলা এখনো তেমন একটা জমে ওঠেনি। করোনাভাইরাসের উর্দ্ধগতির কারণে পাঠক-দর্শণার্থী তেমন আসছে না। তবে নতুন লেখকদের বইয়ের প্রতি পাঠকদের আলাদা একটা আগ্রহ আছে। সাদা খাম উপন্যাসটি মধ্যবিত্ত বাঙ্গালী জীবনের এক ধুন্ধুমার রোমান্টিক ও সামাজিক গল্প। তাই এর প্রতি পাঠকদের বেশ আগ্রহ দেখা যাচ্ছে।
লেখক সাফিনাজ সুলতানা বলেন, আমার গল্পের মধ্যে চেষ্টা করি জীবনকে তুলে আনতে তা মধ্যবিত্ত হোক, উচ্চবিত্ত বা নিম্নবিত্ত। বিশ্বাসযোগ্য-জীবনঘনিষ্ঠভাবে তাদের গল্প বলাটাই আমার কাজ। সাদা খাম উপন্যাসে সে কাজটিই করার চেষ্টা করেছি। আশা করছি পাঠক উপন্যাসটি গ্রহণ করবে। সাদা খাম উপন্যাসটি পাওয়া যাচ্ছে বইমেলায় আদর্শের স্টল (৩৮, ৩৯, ৪০, ৪১) ও রকমারিসহ বিভিন্ন অনলাইন মাধ্যমে। মূল্যঃ ১৬০ টাকা।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন বন্ধুদের সাথে

Check Also

নৌ-প্রতিমন্ত্রী

নৌ ভ্রমনে স্বাস্থ্যবিধি না মানলে যাত্রী ও লঞ্চ মালিকদের জরিমানা করা হবেঃ নৌ-প্রতিমন্ত্রী

ঘরমূখো মানুষের ঈদযাত্রা নিরাপদ করতে তৎপর নৌ মন্ত্রণালয়। যাত্রীদের শতভাগ স্বাস্থ্য বিধি মানতে হবে। মাস্ক …

error: Content is protected !!