কলেজে ভর্তি প্রক্রিয়ায় ফের পরিবর্তন !

কলেজে ভর্তিকলেজে ভর্তি প্রক্রিয়া ২০১৭

কলেজে ভর্তি প্রক্রিয়ায় আরো একবার এলো পরিবর্তন। ২০১৫ সালে শিক্ষাব্যবস্থা কে আধুনিকায়ন করার লক্ষ্যে প্রথমবারের মত একাদশ শ্রেণীতে অনলাইন ভর্তি প্রক্রিয়া চালু করা হয়। ২০১৫ সালের এস এস সি পরীক্ষার্থীদের ক্ষেত্রে প্রথমবারের মত কার্যকর করা হয় এ পদ্ধতি। প্রথমবারের মত গ্রহণ করা এ পদ্ধতিতে রীতিমত ভোগান্তিতে পড়তে হয় অনেক শিক্ষার্থী কে। কলেজে অনলাইনে আবেদন করার পর তার ফলাফল প্রকাশ এর দিন কয়েকবার করা হয় পরিবর্তন।

ফলাফল প্রকাশের পরেও দেখা দেয় বিভিন্ন ধরণের বিড়ম্বনা। যার মধ্যে অন্য তম একটা বিড়ম্বনা ছিলো, কয়েক দফায় মেধা তালিকা প্রকাশ করা। এবং দফায় দফায় কলেজ এ ভর্তি হওয়ার ঝামেলা। তবে এ ভোগান্তি কমাতে ২০১৭ সালের এস.এস.সি পরীক্ষার্থীদের একাদশ শ্রেণীতে ভর্তি পদ্ধতিতে কিছু পরিবর্তন এনেছে শিক্ষা মন্ত্রণালয়। দফায় দফায় ভর্তির পরিবর্তে ২০১৭ সালে সকল শীক্ষার্থীর ভর্তি হবে একবারে।

এস এস সি পরীক্ষার ফলাফল প্রকাশিত হতে যাচ্ছে মে মাসের চার তারিখ। এরপর ৯ থেকে ৩১ মে পর্যন্ত শিক্ষার্থীরা ভর্তির জন্য আবেদন করতে পারবে অনলাইনে।শিক্ষার্থীদের এই ওয়েবসাইট এ গিয়ে পছন্দের কলেজের নামের তালিকা তৈরী করতে হবে। এক্ষেত্রে একজন শিক্ষার্থী সর্বনিন্ম ৫টি এবং সর্বোচ্চ ১০টি কলেজের জন্য আবেদন করতে পারবে। প্রতি মেধা তালিকা প্রকাশের পর শিক্ষার্থীরা ১৮৫ টাকা দিয়ে রেজিস্ট্রেশন করার মাধ্যমে কলেজে ভর্তি নিশ্চিত করতে পারবে। এবং একই সাথে চাইলে সে আরো পছন্দের কলেজ পেতে  পরবর্তি মেধা তালিকার জন্য আবেদন করতে পারবে।

 

এরপর ৬ জুন প্রথম, ১৩ জুন দ্বিতীয় এবং ১৮ জুন তৃতীয় ও সর্বশেষ মেধা তালিকা প্রকাশ করা হবে। তবে এ বছর থেকে শিক্ষার্থীদের জন্য ভর্তি প্রক্রিয়াটি তুলনামূলকভাবে সুবিধাজনক । কেননা, ২০১৫ এবং ১৬ সালে ভর্তির ক্ষেত্রে মেধা তালিকায় পাওয়া কলেজে গিয়ে ভর্তি ফি দিয়ে আসন নিশ্চিত করতে হয়েছে। পরবর্তি মেধা তালিকায় পছন্দের কলেজ পেয়ে সেখানে ভর্তি হওয়ার পরেও আগের কলেজে আসন নিশ্চিত করার জন্য দেয়া ভর্তি ফি কলেজ কর্তৃপক্ষ ফেরত দেয় নি। কিন্তু তিনটি মেরিট লিস্ট এর ভর্তি প্রক্রিয়া একবারে হওয়ায় এবার আর সে সুযোগ থাকছে না। ১৮ জুন তৃতীয় মেধা তালিকার ফলাফল প্রকাশ করার পর ২০ তারিখ থেকে ২৯ তারিখ পর্যন্ত দুই দফায় চলবে একাদশ শ্রেণীতে ভর্তি প্রক্রিয়া।

সবার মত, এ প্রক্রিয়া কার্যকর হলে একাদশ শ্রেণীতে ভর্তি প্রক্রিয়া যেমন সহজ হয়ে উঠবে তেমন কলেজগুলো বঞ্চিত হবে শিক্ষার্থীদের কোটি কোটি টাকা লুট করা থেকে। শিক্ষার্থীদের কলেজে ভর্তির ক্ষেত্রে বাড়তি টাকা গুনতে হবে না।

 

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন বন্ধুদের সাথে

Check Also

যশোরে এনজিও কর্মী পরিচয়ে শিশু চুরি

আক্তার মাহমুদ, যশোর: যশোরের শার্শার বাগআঁচড়ায় এনজিও কর্মি পরিচয় দিয়ে সরকারি অনুদানের প্রলোভন দেখিয়ে এক …

22 comments

  1. Hi, i read your blog occasionally and i own a similar one and i was
    just curious if you get a lot of spam remarks?
    If so how do you protect against it, any plugin or anything
    you can advise? I get so much lately it’s driving me mad so any support
    is very much appreciated.

  2. I am genuinely glad to glance at this web site posts which carries tons of valuable information, thanks for providing these data.|

  3. I like what you guys tend to be up too. This sort of clever work and exposure! Keep up the fantastic works guys I’ve included you guys to blogroll.|

  4. I like the valuable info you provide in your articles. I’ll bookmark your weblog and check again here regularly. I am quite sure I’ll learn lots of new stuff right here! Good luck for the next!|

  5. This is a topic that’s close to my heart… Best wishes! Where are your contact details though?|

  6. I was able to find good advice from your content.

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!