ফুলপুরে জন্ম-মৃত‌্যু নিবন্ধনে ২০০ টাকা করে নেওয়ার অভিযোগ

আশিক আল আদনান উপজেলা প্রতিনিধি: সরকারি নিয়মানুয়ী দেশে শিশুর জন্মের ৪৫ দিন পর্যন্ত জন্ম ও মৃত্যু নিবন্ধনে কোনো ফি নেওয়া হয় না। ৪৫ দিন বয়সের পর থেকে শিশুর পাঁচ বছর পর্যন্ত ২৫ টাকা ও পাঁচ বছরের ওপরে সব বয়সীদের ৫০ টাকার বেশি ফি গ্রহণ করা যাবে না।

তবে সরকারি এই নিয়মকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে নিজেই নতুন নিয়ম করেছেন ময়মনসিংহের ফুলপুর উপজেলার বালিয়া ইউনিয়ন পরিষদ সচিব নিলুফা ইয়াসমিন। নিজের তৈরি নিয়মে গড়ে সব বয়সী মানুষের জন্য প্রতিটি জন্ম ও মৃত্যু নিবন্ধন সনদে অবৈধভাবে ২০০ থেকে ৩০০ টাকা পর্যন্ত ফি আদায় করছেন বলে অভিযোগ করেছেন ভুক্তভোগীরা।

বালিয়া ইউনিয়নের বওলা গ্রামের বাসিন্দা মো. আবুল বাসার জানান, পরিবারের চার সদস্যের জন্য তিনি জন্ম নিবন্ধন করতে যান। ইউপি সচিব চার জনের জন‌্য তার কাছ থেকে ৮০০ টাকা নেন।

আবুল বাসার বলেন, ‘মেম্বারের কাছে গিয়েছিলাম জন্ম নিবন্ধনের জন্য। মেম্বার বলেছিলেন সচিবের কাছে গিয়ে ২৫ টাকা করে জমা দিলেই হবে। কিন্তু সচিব ২০০ টাকা করে নিলেন।’

একই অভিযোগ করেন বওলা গ্রামের সাহেরা খাতুন, মরম আলী খান ও রামসোনা গ্রামের আ. গফুর ।

শুধু সাধারণ নাগরিক নয়, এমনকি ইউপি সদস্যদের কাছ থেকেও নেওয়া হচ্ছে অতিরিক্ত অর্থ। বালিয়া ইউনিয়নের ৩ নম্বর ওয়ার্ডের সদস্য জহিরুজ্জামান মুন্না একটি মৃত্যু সনদের জন‌্য ৩০০ টাকা দিয়েছেন।

সরকারি নিয়ম উপেক্ষা করে জন্ম ও মৃত্যু নিবন্ধন সনদে ইউপি সচিবের অতিরিক্ত ফি আদায়ের এ অভিযোগ অনেকেই করেছেন। পরিষদের সদস্যদের প্রতিবাদেও কোনো কাজ হয়নি।

এ বিষয় অভিযুক্ত ইউপি সচিবের সঙ্গে মোবাইল ফোনে যোগাযোগ করা হয়। তিনি অতিরিক্ত ফি আদায় করার কথা প্রথমে অস্বীকার করেন। তবে ভুক্তভোগীদের নাম বলার পর তিনি কোনো জবাব দিতে পারেননি।

বওলা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান অ‌্যাডভোকেট হারুন অর রশীদ বলেন, ‘অতিরিক্ত অর্থ আদয়ের অভিযোগ শুনেছি। বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হবে।’

ফুলপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা শীতেষ চন্দ্র সরকার বলেন, ‘জন্ম ও মৃত্যু নিবন্ধনে অতিরিক্ত অর্থ আদায়ের কোনো নিয়ম নেই। বিষয়টি খোঁজ নিয়ে ব্যবস্থা নেওয়া হবে।’

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন বন্ধুদের সাথে

Check Also

রাজবাড়ীতে ‘শিশুর জীবন সুরক্ষা ও দক্ষতা উন্নয়নে সাঁতার প্রশিক্ষণ’ কর্মসূচীর শোভাযাত্রা

  শেখ রনজু আহাম্মেদ, রাজবাড়ী প্রতিনিধিঃ ‘শিশুকে সাঁতার শেখান, পানিতে নিরাপদ রাখুন’-স্লোগানকে সামনে রেখে রাজবাড়ীতে …

error: Content is protected !!