কৃষি জমি

কৃষি জমি রক্ষার জন্য কেরানীগঞ্জে মানব বন্ধন ও বিক্ষোভ ।

বাপ-দাদার কৃষি জমি রক্ষার দাবিতে রাজধানী ঢাকার উপকণ্ঠ কেরাণীগঞ্জের রাজাবাড়িতে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ করেছে ৪ মৌজার এলাকাবাসী ।শুক্রবার (২৮/০৪/১৭)  সকাল ১০ টা থেকে ১১ টা পর্যন্ত কৃষি জমি রক্ষা কমিটির ডাকে রাজাবাড়ি বাজার থেকে মালিভিটা পর্যন্ত প্রায় ১ কিলোমিটার দীর্ঘ মানববন্ধন করেন বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ।

“ভূমি দস্যুদের ঠাই নাই কৃষি জমি রক্ষা চাই” —- এমন স্লোগানে মানববন্ধন ও বিক্ষোভ মিশিল করেন কৃষি জমিএলাকাবাসী। বিক্ষুদ্ধ এলাকাবাসী পুরা এলাকা মিছিল করে প্রতিবাদ জানায়। পুরা এলাকা এই সময় জন সমুদ্রে পরিনত হয়।

কৃষি জমি রক্ষা কমিটির সাধারণ সম্পাদক জাকির হোসেন বলেন, বাংলাদেশ কৃষি নির্ভর ও কৃষি বান্ধব দেশ। এদেশে হাউজিং কোম্পানী নামক ভূমি দস্যুরা দিন দিন কৃষকের জমিতে মাটি ভরাট করে কৃষি জমিকে শূণ্যের কোঠায় নিয়ে যাচ্ছে।তাই ভূমি দস্যুদের হাত থেকে কৃষিজমি রক্ষা না হওয়া পর্যন্ত আমরা আমরা আমাদের আন্দোলন চালিয়ে যাবো।

এসময় কৃষি জমি রক্ষা কমিটির সভাপতি হাজী জাহাঙ্গীর কবির বলেন, ধনিয়াশুর, ঠাকুরপুর,ধীতপুর ও পোথাইল মৌজার অধিকাংশ মানুষী কৃষক।কৃষি নির্ভর সাধারণ মানুষের মুখের খাবার আপনারা কেড়ে নিবেন না।প্রসঙ্গত হাউজিং কোম্পানী ঢাকা সান সিটি গত ডিসেম্বর মাসে মাত্র ২-৩ শতাংশ জমি ক্রয় করে ৭-৮ টি সাইনবোর্ড লাগিয়ে সমস্ত জমি ক্রয় করে ফেলেছে এমন দাবী করছে তারা ।

এর পর তারা বসবাস রতো কৃষকদের জায়গা খালি করার জন্য বিভিন্ন ভাবে হুমকি দিয়ে আসছে।সান সিটির হুমকির প্রতিবাদে উক্ত ৪ মৌজার জনগণরা বলেন, আমরা রক্ত দিব, জান দিব, তবু বাপ-দাদার ফসলি জমি দিব না। এলাকাবাসী এই সময় আরো বলেন ,  বাপ দাদার পুরাতন ভিটা মাটি এই গুলা দখর করে নিয়ে গেলে আমরা খাবো কি ? যে ভাবেই হোক আমরা এই জমি রক্ষা করবোই যা করতে হয় ্‌আমরা আমাদের বাপ দাদার ভিটা রক্ষা করার জন্য করতে প্রস্তুত।

আমরা আমাদের জীবন দিয়ে হলেও আমাদের এই কৃষিজমি গুলো রক্ষা করব।অত্র এলাকাবাসীও মাননীয় উপজেলা চেয়ারম্যান জনাব শাহীন আহমেদ এর হস্তক্ষেপ কামনা করেছেন।উল্লেখ্য রাজউক থেকে ও উক্ত জায়গা নিয়মনীতির বহির্ভূত ভাবে দখল করা হচ্ছে বলে সানসিটি কে নোটিশ দেয়া হয়েছে।সে নোটিশের তোয়াক্কা না করে রীতিমত সাইনবোর্ড টানিয়ে নিজেদের অস্তিত্তের কথা জানান দিচ্ছে সানসিটি ।

 

 

 

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন বন্ধুদের সাথে

Check Also

কেরানীগঞ্জে বিকাশ ব্যবসায়ীর রহস্যজনক লাশ উদ্ধার

ঢাকার কেরানীগঞ্জে মো: রিপন আহমেদ (২৭) নামে এক বিকাশ ব্যবসায়ীর লাশ উদ্ধার করেছে দক্ষিন কেরানীগঞ্জ …

error: Content is protected !!