শুরু হচ্ছে ইসলামের ইতিহাস ও সংস্কৃতি অলিম্পিয়ার্ড

নিজস্ব প্রতিবেদকঃ বাংলাদেশের সাধারণ শিক্ষার্থীদের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি চর্চার আগ্রহ বাড়াতে দেশব্যাপী শুরু হচ্ছে ইসলামের ইতিহাস ও সংস্কৃতি অলিম্পিয়াড। কলেজ, বিশ্ববিদ্যালয় সমপর্যায়ের কওমি, সাধারণ, আলিয়াসহ সকল মাধ্যমের শিক্ষার্থীরাই এই অলিম্পিয়ার্ডে অংশগ্রহণ করতে পারবে।

প্রতিযোগিতায় বিজয়ীরা ৩০ লক্ষ টাকা পরিমাণ পুরষ্কার ও একটি প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে স্কলারশিপ পাবেন।

আয়োজক সূত্রে জানা যায়, ৫ ফেব্রুয়ারি থেকে ২৬ ফেব্রুয়ারি পর্যন্ত অনলাইনে (https://forms.gle/P3Po3yo2CUamaLhRA) ঠিকানায় রেজিস্ট্রেশন করতে হবে। এরপর ১২ মার্চ নিবন্ধিত প্রতিযোগীদের নিয়ে অনলাইনে এমসিকিউ পদ্ধতিতে প্রাথমিক প্রতিযোগিদের বাছাই অনুষ্ঠিত হবে। প্রাথমিক বাছাইপর্বে বিজয়ীদের নিয়ে লিখিত পরীক্ষা হবে। এই পর্যায়ে বিজয়ীদের নিয়ে জাতীয় প্রতিযোগিতা এবং পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হবে।

প্রতিযোগিতায় বিজয়ী প্রথম ২০০জনকে বিশেষ পুরষ্কার প্রদান করা হবে। এছাড়াও জাতীয় পর্যায়ের বিজয়ীদের জন্য থাকবে প্রিন্টেড সনদপত্র এবং সকল অংশগ্রহণকারীর জন্য ডিজিটাল সনদপত্র থাকবে।

অলিম্পিয়ার্ডে অংশগ্রহণের সিলেবাস হিসেবে ইসলাম পরিচিতি-মোহাম্মাদ হামিদুল্লাহ, মুসলমানদের পতনে বিশ্ব কি হারালো-সাইয়েদ আবুল হাসান আলী নদভী, আর রাহীকুল মাখতুম-সফিউর রহমান মোবারকপুরী, লস্ট ইসলামিক হিস্ট্রি-ফিরাস আল খতিব, শতাব্দীর চিঠি-মুসা আল হাফিজ, সানজাক ই উসমান-প্রিন্স মুহাম্মাদ সজল; গ্রন্থ নির্ধারণ করা হয়েছে।

অলিম্পিয়াড আয়োজক কমিটির চেয়ারম্যান মাওলানা মুসা আল হাফিজ বলেন, ইসলামিক হিস্ট্রি এন্ড কালচার অলিম্পিয়াড বাংলাদেশে ইসলামের ইতিহাস ও সংস্কৃতির জ্ঞানগত ও আচারগত উজ্জীবনের একটি বুদ্ধিবৃত্তিক প্রচেষ্টা। এর উদ্দেশ্য আমাদের জীবন ও জগতকে সাজাতে ইসলামের ইতিহাস ও সংস্কৃতি যে মহোত্তম বার্তা দেয়, তাকে জানা ও জানানো এবং এর গঠনমূলক অনুশীলনের প্রণোদনা বাড়ানো। মূলত ইসলামের জীবনাবেদনকে নিয়ে অজ্ঞতার বিপরীতে আমাদের এনলাইটেনমেন্টের লক্ষ্যে নিবেদিত।

উল্লেখ্য,অলিম্পিয়াড সংক্রান্ত কোন তথ্য জানার প্রয়োজন হলে ihco.official@gmail.com এই ঠিকানায় ইমেইল করা যাবে। জরুরি প্রয়োজনে ০১৭০৫৯৮৬৯৫৯, ০১৭৭৫৪০০৫৩১ ও ০১৭৯৯৩৯৮১৭৭ নম্বরে যোগাযোগ করা যাবে।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন বন্ধুদের সাথে

Check Also

রক্তের বন্ধনে আলো ছড়াচ্ছে ‘ব্লাড ডোনার্স ফ্যামিলি

জহিরুল ইসলাম মিলন, টাঙ্গাইল (ধনবাড়ী) প্রতিনিধিঃ- টাঙ্গাইলের ধনবাড়ীতে গতবছর করোনার প্রভাব যখন বেড়ে বাংলাদেশ সরকার …

error: Content is protected !!