দেশে ২৭ জানুয়ারি প্রথম টিকা পাচ্ছেন একজন নার্স

 

আগামী ২৭ জানুয়ারি দেশে বহুকাঙিক্ষত করোনাভাইরাসের (কভিড-১৯) টিকাদান শুরু হচ্ছে। একজন নার্সকে প্রয়োগের মাধ্যমে এই কর্মসূচির উদ্বোধন হতে যাচ্ছে।

শনিবার শ্যামলীতে কিডনি হাসপাতাল পরিদর্শনে গিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে স্বাস্থ্য সচিব আবদুল মান্নান এ কথা জানান।

তিনি বলেন, ২৭ জানুয়ারি ঢাকার পাঁচটি হাসপাতালে কয়েকশ’ জনকে টিকা দিয়ে দেখার পর ৮ ফেব্রুয়ারি সারাদেশে টিকাদান শুরু হবে।

স্বাস্থ্য সচিব বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা টিকা দেওয়ার কার্যক্রম ভার্চুয়ালি উদ্বোধন করবেন।

তিনি বলেন, ‘কুর্মিটোলা জেনারেল হাসপাতালে প্রথম টিকা দেওয়া হবে একজন নার্সকে। এছাড়া আরও ২৪ জনকে টিকা দেওয়া হবে। ’

‘এদের মধ্যে করোনাভাইরাসের সময় কাজ করা সম্মুখযোদ্ধা স্বাস্থ্যকর্মী, বীর মুক্তিযোদ্ধা, শিক্ষক, চিকিৎসক এবং সাংবাদিকরা থাকবেন’ যোগ করেন স্বাস্থ্য সচিব।

জানা গেছে, ঢাকায় প্রথম দিনে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল, কুর্মিটোলা জেনারেল হাসপাতাল, মুগদা জেনারেল হাসপাতাল, কুয়েত মৈত্রী হাসপাতাল ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে টিকা দেওয়া হবে।

আবদুল মান্নান বলেন, ‘(এই পাঁচটি হাসপাতালে) ৪০০ থেকে ৫০০ জনের ওপর টিকা প্রয়োগ করা হবে। তাদেরকে এক সপ্তাহ পর্যবেক্ষণে রাখার পর ৮ ফেব্রুয়ারি থেকে সারাদেশে টিকাদান শুরু হবে। ’

প্রসঙ্গত, ভারত থেকে উপহার হিসেবে বৃহস্পতিবার সেরাম ইনস্টিটিউটে তৈরি অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ২০ লাখ ডোজ টিকা দেশে পৌঁছেছে। এরপরই টিকাদান শুরুর চূড়ান্ত সিদ্ধান্ত হয়।

বেক্সিমকো, বাংলাদেশ সরকারি ও ভারতের সেরাম ইনস্টিটিউটের মধ্যে ত্রিপক্ষীয় চুক্তির মাধ্যমে তিন কোটি ডোজ টিকা দেশে আসছে। প্রথম চালানে ৫০ লাখ ডোজ টিকা ২৫ জানুয়ারির মধ্যে পৌঁছার কথা রয়েছে।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন বন্ধুদের সাথে

Check Also

বাংলাদেশ প্রবাসী অধিকার পরিষদ ফ্রান্স শাখার কমিটি গঠন

নিজস্ব প্রতিবেদক: “সম্প্রতি, অধিকার ও সমৃদ্ধি” এই শ্লোগানকে সামনে রেখে বাংলাদেশ প্রবাসী অধিকার পরিষদ ফ্রান্স …

error: Content is protected !!