জবি শিক্ষার্থী সুমাইয়া সোমা এর ‘স্মৃতিচারণ’

স্মৃতিচারণ

-সুমাইয়া ইসলাম সোমা

প্রিয়,
তোমার অন্তিম শয্যায় বিদায় জানিয়েছিলাম সাতটি লাল গোলাপ দিয়ে। দেখেছিলুম তোমার শত শুভাকাঙ্ক্ষী, তোমাকে সামনে রেখে ওরা কত বড় বড় কথা বলছে, বক্তৃতাবাজী করেছে সেদিন। একবার মনে মনে আওড়েছি, এই বুঝি তুমি সমস্ত ফুলের তোড়ন ভেদ করে মাথা উঁচিয়ে বললে, ” এই তোমরা সরে যাও, এসব লোকদেখানো দূরে গিয়ে কর, আমাকে নিরিবিলিতে থাকতে দাও।”

আমি সব নিরবে দেখে গেছি আর আড়ালে অশ্রু ফেলেছি। তুমি জানো, আজ তোমাকে নিয়ে কত সভা, কত আয়োজন হচ্ছে, কতজন তোমায় কতরকম ভাবে মনে করছে, তোমায় শ্রদ্ধা নিবেদন করছে।

আমি হয়তো পারিনা ওভাবে কিন্তু তোমার দেওয়া শিউলী ফুলের মালা আমার খোঁপা থেকে খুলে তোমার ছবির সামনে নিবেদন করছি।

এইতো সেদিন তোমার হাত ধরে রাস্তা পেরুলাম, মালিবাগ মোড়ে চিনি ছাড়া দুধ চা খাওয়া ছিল আমাদের প্রায় দিনের রুটিন।
কত কথা হত আমাদের। তুমি আমাকে নিয়ে যেসব কথা বলতে মাঝে মাঝে তা আমি নিজেও বিশ্বাস করতে পারতম না।

ওই যে, শিল্পকলায় যেবার বড় অ্যাক্টর এল, তোমার বন্ধু। তাকে দেখে ভীড় জমে গেল, তুমি সবার মাঝে তাঁর সাথে আমার আলাপ করিয়ে দেবার সময় বলেছিলে “এই মেয়েটি অতি দুষ্প্রাপ্য “. মনে পড়ে তোমার??

কত স্বপ্ন বুনেছিলাম তুমি আর আমি। তুমি তোমার জীবনের শেষ দিনে এসেও আমায় ভালবেসে গেছো, সম্মান করেছো কিন্তু আমি তোমার জন্য কিচ্ছু করিনি যখন মনে হয় তখন অনুশোচনায় দগ্ধ হয়ে যাই। মনে আছে, তোমায় বলেছিলাম আমি মানুষ না হওয়া পর্যন্ত তোমার মৃত্যু নেই।।

একবার তোমাকে নিয়ে ল্যাব- এইডে গেলাম চেকআপ করতে। ডাক্তারবাবু তোমার শরীর পরীক্ষা করলো, হাজার টাকা ফি দেওয়ার পর তুমি বললে, “দেখেছো কত বড় কসাই”.

আমি ডাক্তারবাবু কে জিগ্যেস করতে ভুলেই গেছিলাম, তোমার অসুখ সিরিয়াস কি না???

তুমি জানো, যে তুমি পয়সার অভাবে সময়মতো চিকিৎসা নিতে পারনি, সে তোমার চলে যাওয়াতে বড় বড় রাজনৈতিক নেতা, প্রশাসন, প্রধানমন্ত্রী, রাষ্ট্রপতি শোক প্রকাশ করেছিল সেদিন।

যেবার পুলিশের লাঠি চার্জে আমার মাথা ফেঁটে গেল, আমি অজ্ঞান হয়ে রাস্তায় পড়েছিলাম, তুমি খবরের কাগজে, টেলিভিশনে দেখে আমার হদিস পাওয়ার জন্য পাগল প্রায় হয়েছিল।

তুমি বলেছিলে, নতুন একটি স্ক্রিপ্ট লিখবে সিনেমার। গল্পটি হবে আমাকে নিয়ে। তোমার প্লট শুনে নাক মুখ খিঁচিয়ে খুব করে ঝগড়া করেছিলাম সেদিন সোবহান ভায়ের চায়ের দোকানে। হাহাহাহহাহা।

আমার কিন্তু সব মনে আছে।

আজ তুমি নেই প্রিয়, তোমার রেখে যাওয়া স্মৃতি আমায় হাতছানিয়ে তোমার কাছে ডাকে। তুমি হয়তো এই পৃথিবীতে আর ফিরবে না। তোমার কর্ম, তোমার ধর্ম, তোমার ভালবাসা, তুমি বেঁচে রবে আমাদের মাঝে।

 

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন বন্ধুদের সাথে

Check Also

সাভারে ডাকাতি কালে পুলিশের হাতে ২ ডাকাত গ্রেপ্তার

সাভারে ডাকাতি কালে দেশীয় অস্ত্রশস্ত্রসহ ০২ জন ডাকাত গ্রেফতার করেছে সাভার মডেল থানা পুলিশ। সোমবার …

error: Content is protected !!