কেরানীগঞ্জে খাদ্যের নিরাপদতা শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

ঢাকার কেরানীগঞ্জে উপজেলা পর্যায়ে জনসচেতনা সৃষ্টির লক্ষ্যে খাদ্যের নিরাপদতা শীর্ষক সেমিনার ২০২০ অনুষ্ঠিত হয়েছে। মুজিব বর্ষে কোভিড-১৯ এর স্বাস্থ্যবিধি অনুসরণ করে মঙ্গলবার ২৯ ডিসেম্বর কেরানীগঞ্জ্ উপজেলা সেমিনার কক্ষে এ সেমিনার অনুষ্ঠিত হয়।

কেরানীগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার অমিত দেবনাথের সভাপতিত্বে অনুষ্ঠানটির প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ঢাকা জেলা বিজ্ঞ অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট ভাস্কর দেবনাথ বাপ্পি। অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন কেরানীগঞ্জ উপজেলা সহকারী কমিশনার(ভ‚মি) সানজিদা পারভীন তিন্নীসহ কেরানীগঞ্জের বিভিন্ন দপ্তরের প্রশাসনিক কর্মকর্তাসহ বিভিন্ন হোটেল ও রেস্তরা মালিক।

অনুষ্ঠানে আগত অতিথীদের মাঝে বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের পক্ষ থেকে খাদ্য নিরাপদ রাখার বিভিন্ন উপায়, খাবার আগে হাত ধোয়ার প্রয়োজনীয়তা, পচা ও বাসি খাবার থেকে বিরত থাকার গুরুত্ব, খাবার সংরক্ষনের নিয়ম, নিরাপদ খাদ্যের গুরুত্ব, নিরাপদ খাদ্য ব্যবস্থাপনা পদ্ধত্বি। খাদ্য নিরাপদ রাখার নিয়ম পদ্ধত্বি সম্পর্কে তুলে ধরা হয় এবং বিস্তর আলোচনা করা হয়।

এছাড়া ২০১৫ সাথে গঠিত বাংলাদেশ নিরাপদ খাদ্য কতৃপক্ষের প্রধান দায়িত্ব ও কার্যাবলী সম্পর্কেও আলোচনা করা হয়।

প্রধান অতিথির বক্ত্যবে ভাস্কর দেবনাথ বলেন, কৃষি ক্ষেত্রে বাংলাদেশে অনেক বিপ্লব ঘটেছে। দারিদ্রের দুষ্ট চক্রের মতো খাদ্যে ভেজাল চক্র এখন আমাদের অনেক বড়ো একটা সমস্যা। খাদ্যের জন্য সমাজে ১ জন আরেকজনের উপর নির্ভরশীল। বর্তমানে উন্নত বিশ্বে বাংলাদেশের টিকে থাকাটা একটা বড়ো চ্যালেঞ্জ। এ চ্যালেঞ্জের একটা বড়ো উপাদান আমাদের মেধা। আর মেধা ঠিক রাখতে হলে নিরাপদ খাদ্য নিশ্চিত করতে হবে।নিরাপদ খাদ্যের অভাবে দেশে অসুস্থতার হার বাড়ছে। কিছু অসাধু ব্যবসায়ী অতি মুনাফার কারনে খাদ্যে ভেজাল মেলাচ্ছে।

বাজার ব্যবস্থা ঠিক মতো মনিটরিং করতে হবে। খাদ্যে ভেজাল রোধে অভিযান চালিয়ে শুধু কর্মচারীদের গ্রেপ্তার করলেই হবে না। মালিকদের ও গ্রেপ্তার করতে হবে। এই পর্যন্ত খাদ্যে ভেজাল বিরোধী অভিযানে গ্রেপ্তারকৃত শতকার ৯০ জন ই শ্রমিক। সুন্দর একটা কেরানীগঞ্জ গড়ে তুলতে এবং নিরাপদ খাদ্য নিশ্চিত করতে খাদ্য উৎপাদন, বিপননসহ সবাইকে সমন্বিত ভাবে কাজ করতে হবে।#

 

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন বন্ধুদের সাথে

Check Also

বাবা হারালেন সাংবাদিক রাসেল

অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমের নিজস্ব প্রতিবেদক ও ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সদস্য ইসমাইল হোসাইন রাসেলের …

error: Content is protected !!