রাত্রিকালীন ডিউটিতে কেরানীগঞ্জ মডেল থানা পুলিশের বিশেষ ব্যবস্থা গ্রহন

প্রতিকারের চেয়ে প্রতিরোধ উত্তম পন্থা এমন ধারনা নিয়ে রাত্রিকালীন ডিউটিতে পুলিশের মোবাইল ফোনে স্থিরচিত্র ও ভিডিও ধারণ কার্যক্রম হাতে নিয়েছে কেরানীগঞ্জ মডেল থানা পুলিশ। চলতি ডিসেম্বর মাস থেকে চলছে তাদের এই অভিনভ কার্যক্রম। আর এই ধারনাটির উদ্ভাবক কেরূনীগঞ্জ মডেল থানা পুলিশ পরিদর্শক (অপারেশন) আসাদুজ্জামান টিটু।

আসাদুজ্জামান টিটু জানান,  রাতের বেলা চুরি ছিনতাইসহ নানা ধরনের অপরাধ ঠেকাতে গত ১৫ দিন যাবৎ কেরাণীগঞ্জ মডেল থানা পুলিশ রাত্রিকালীন মোবাইল ডিউটিতে নিয়োজিত অফিসার ও ফোর্সের মাধ্যমে বিশেষ করে রাত ১১ টা থেকে ভোরের আলো উঠার পর রাস্তাঘাটে মানুষের স্বাভাবিক চলাচল পর্যন্ত চলাচলরত যানবাহনের রেজিষ্ট্রেশন প্লেটসহ চালকের, ক্ষেত্র বিশেষ সন্দেহজনক যাত্রী ও সন্দেহ জনক পথচারীদের নিজস্ব মোবাইল ফোন দিয়ে ছবি তোলা ও ভিডিও ধারন করা হচ্ছে। এই উদ্দ্যোগের ফলে রাত্রীকালীন চুরি ছিনতাই, ডাকাতি , চোরাচালান রোধ, মাদক দ্রব্যের পরিবহন সহ অপরাধ নিয়ন্ত্রনে সফলতার মুখ দেখা যাচ্ছে।

এছাড়াও এই উদ্দ্যোগ গ্রহনের ফলে  মোবাইল টিমে কর্মরত অফিসার-ফোর্স অন্যান্য কাজের সাথে স্থির চিত্র ভিডিও চিত্র ধারণ ও সরবরাহ করার কাজে নিয়োজিত থাকায় রাত্রিকালীন ডিউটিতে পূর্বের তুলনায় সক্রিয়তাও বৃদ্ধি পেয়েছে।

পুলিশের কাছে তথ্য সংগৃহিত আছে এই ধরনের ধারণা অপরাধীর মনে যেমন আতঙ্কের সৃষ্টি করছে অপরদিকে সাধারণ পথচারীদের নিরাপদ নির্বিঘ্নে পথ চলা তথা অপরাধ নিবারণে সহায়ক ভূমিকা রাখছে।

আসাদুজ্জামান টিটু আরো বলেন, ভবিষ্যতে তথ্য প্রযুক্তির উৎকর্ষে আমরা অনেক দূর এগিয়ে যাব। তবে আপাতত অতিরিক্ত অর্থ ও শ্রম বিহীন সহজ সাধ্য এই ধরনের উদ্যোগ সারা দেশের জন্য অনুকরণীয় হতে পারে।

উল্লেখ্য গত ২৩ ডিসেম্বর বিট পুলিশ সংক্রান্ত ভিডিও কনফারেন্সে , ঢাকা জেলা পুলিশ সুপার মারুফ হোসেন সরদার কেরাণীগঞ্জ মডেল থানা পুলিশের এই ধরনের উদ্যোগকে স্বাগত জানিয়ে ঢাকা জেলার অন্যান্য ইউনিটকে প্রতিপালনের মৌখিক নির্দেশ প্রদান করেছেন।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন বন্ধুদের সাথে

Check Also

কেরানীগঞ্জে কথিত বন্দুকযুদ্ধে ‘ডাকাত’ নিহত

কেরানীগঞ্জে ডিবি পুলিশের সঙ্গে কথিত বন্দুকযুদ্ধে গুলিবিব্ধ হয়ে অজ্ঞাতপরিচয় (২৫) ডাকাত নিহত হয়েছেন। রোববার দিবাগত …

error: Content is protected !!