ছয় জেলাতে ই-পাসপোর্ট কার্যক্রম উদ্বোধন করলেন স্বরাষ্ট্রমন্ত্রী

কাউছার হামিদ আপন, খাগড়াছড়ি মানিকছড়ি প্রতিনিধি // খাগড়াছড়িসহ ৬জেলার আঞ্চলিক ই-পাসপোর্ট স্বয়ংক্রিয় নিয়ন্ত্রণ ব্যবস্থার শুভ উদ্বোধন করেছেন আসাদুজ্জামান খাঁন এমপি।

বৃহস্পতিবার (২৩ডিসেম্বর) দুপুরে খাগড়াছড়ি পাসপোর্ট অফিসে এক অনুষ্ঠানের মাধ্যমে তিনি খাগড়াছড়ি, বান্দরবান, রাঙ্গামাটি, কক্সবাজার, নারায়ণগঞ্জ ও চাঁদপুরে ই-পাসপোর্ট কার্যক্রমের উদ্বোধন করেন।

পাসপোর্ট অধিদপ্তরের বহিরাগমন মহাপরিচালক মেজর জেনারেল মোঃ আইয়ুব চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের সচিব মোঃ শহিদুজ্জামান, খাগড়াছড়ি পার্বত্য জেলার সংসদ ও টাস্কফোর্স চেয়ারম্যান কুজেন্দ্র লাল ত্রিপুরা এম পি, সংরক্ষিত আসনের মহিলা এমপি বাসন্তী চাকমা, ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল সাঈদ।

আসাদুজ্জামান তার বক্তব্যে বলেন ২২জানুয়ারি প্রধানমন্ত্রী আনুষ্ঠানিক ভাবে এক ঘোষণার মাধ্যমে কেন্দ্রীয়ভাবে ই-পাসপোর্ট কার্যক্রমের উদ্বোধন করেছেন।সারাদেশে পর্যায়ক্রমে ই-পাসপোর্টের কার্যক্রম শুরু হবে, তারই ধারাবাহিকতায় খাগড়াছড়িসহ ৬জেলার ই-পাসপোর্ট কার্যক্রমের শুভ উদ্বোধন করা হলো।

তিনি আরো বলেন ই-পাসপোর্ট এমন একটি ব্যবস্থা, যেখানে বিদ্যমান বইয়ের সঙ্গে একটি ডিজিটাল পাতা (ডাটা পেজ) জুড়ে দেয়া হবে। ওই ডিজিটাল পাতায় উন্নতমানের মেশিন রিডেবল চিপ বসানো থাকবে। এতে সংরক্ষিত থাকবে পাসপোর্টধারীর সব তথ্য।ডাটা পেজে থাকবে পাসপোর্ট ধারীর তিন ধরনের ছবি, ১০ আঙুলের ছাপ ও চোখের আইরিশও। ভ্রমণকালে অভিবাসন কর্তৃপক্ষ কম্পিউটারের মাধ্যমে দ্রুততম সময়ে পাসপোর্টধারীর সব তথ্য-উপাত্ত জানতে পারবেন।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন বন্ধুদের সাথে

Check Also

ফেইসবুক-টুইটারের বিরুদ্ধে রাশিয়ার মামলা

প্রেসিডেন্ট পুতিনের কট্টর সমালোচক হিসেবে পরিচিত অ্যালেক্সি নাভালনির সমর্থনে দেশজুড়ে চলমান বিক্ষোভে অংশ নেয়ার আহ্বান …

error: Content is protected !!