কেরানীগঞ্জে স্বাস্থ্যবিধির বালাই নেই হাম-রুবেলার টিকাকেন্দ্র

গত ১২ ডিসেম্বর থেকে সারা দেশের ন্যায় কেরানীগঞ্জেও শুরু হয়েছে হাম-রুবেলা টিকা ক্যাম্পেইন ২০২০। কেরানীগঞ্জের বিভিন্ন টিকা কেন্দ্রগুলোতে ৯ মাস থেকে ১০ বছরের কম বয়সী শিশুদের টিকা দেওয়া হচ্ছে। তবে টিকা কেন্দ্রগুলোতা মানা হচ্ছে না কোন ধরনের স্বাস্থ্যবিধি অথবা করোনা সতর্কতা। এতে কেরানীগঞ্জে করোনার দ্বিতীয় ঢেউ সংক্রমন বৃদ্ধি পাবে বলে ধারনা করছেন অনেকেই।

বৃহস্পতিবার (২৪ ডিসেম্বর) সরেজমীন কেরানীগঞ্জের আগানগর, কালিন্দী ইউনিয়নের টিকাকেন্দ্রগুলোতে গিয়ে দেখা যায়, টিকা কেন্দ্রগুলোতে জনসাধারনের উপচে পরা ভীড়। অধিকাংশের মুখে নেই কোন মাস্ক, কেউ মানছে না নুন্মতম সামাজিক দুরুত্ব। একজন অপরজনকে ধাক্কা দিয়ে হুরোহুরি করে লাইনে সামনে এগিয়ে যাওয়ার জন্য ব্যস্ত সবাই। টিকা কেন্দ্রগুলোতে নো মাস্ক নো সার্ভিস লেখা থাকলেও বাস্তবে তা কার্যকর করা হয় নি। টিকা কেন্দ্রগুলোর স্বাস্থ্য কমীরাও এ ব্যাপারে অনেকটাই উদাসীন।


মাস্ক ছাড়া টিকা কেন্দ্রে কেন আসছেন এমন প্রশ্নের জবাবে অধিকাংশ অভিভাবকের উত্তর মাস্ক আনতে মনে নাই।

করোনার প্রথম ধাপে কেরানীগঞ্জ ছিলো করোনার অন্যতম হটস্পট। যে ভাবে অভিভাবকরা কোন প্রকার করোনা সতর্কতা ছাড়াই স্বাস্থ্য বিধি না মেনে টিকা কেন্দ্র গুলোতে আসছে তাতে ধারনা করা হচ্ছে এই হাম-রুবেলার ক্যাম্পেইন কেরানীগঞ্জে করোনা ভাইরাস সংক্রমন অনেকটা বৃদ্ধি করবে।


আগানগর স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রের ইনচার্জ ডা: মো: মোতালিব হোসেনের সাথে কথা হলে তিনি বলেন, আমরা প্রথমে সিরিয়াল করে দিয়েছিলাম, কিন্তু পরবর্তীতে জনগন আর মানছে না। আমরা চেষ্টা করেছি কিন্তু কেউ মানছে না।

এ বিষয়ে কেরানীগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার অমিত দেবনাথ জানান, আগে এই টিকা দান কর্মসূচী দুইদিন বা একদিনে শেষ করা হতো। করোনার কারনে যেন জনসাধারনের ভীড় না হয় তার জন্য এবারের কর্মসূচী এলাকা ভিত্তিক দীর্ঘ সময়ের জণ্য করা হয়েছে। মাস্কের কারনে যদি কাউকে টিকা না দিয়ে ফেরত দেয়া হয় তা হলে অনেকেই ব্যাপারটা ভিন্নভাবে নিবে। মাস্ক ছাড়া যেন লোকজন টিকা দিতে না আসে সেই বিষয়ে আমরা তাদের আরো উৎসাতিহ করবো। প্রতিটা মানুষকেই নিজ নিজ স্থান থেকে সচেতন হওয়া উচিত। বিষয়টি গ্রহনযোগ্য সমাধানের জন্য উপজেলা স্বাস্থ্য কর্মকর্তার সাথে দ্রæতই কথা বলছি।#

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন বন্ধুদের সাথে

Check Also

নানা দাবীতে কেরানীগঞ্জ ওয়াশিং ফ্যাক্টরী মালিকদের সংবাদ সম্মেলন

লোকাল গার্মেন্টস শিল্পে জড়িত শ্রমিক ও তাদের পরিবার-পরিজন‌কে বাচা‌তে প্রধানমন্ত্রী ও বিদুৎ,জ্বালানি ও খনিজ সম্পদ …

error: Content is protected !!