আজ স্বাধীন রাজবাড়ী হানাদার মুক্ত দিবস

 

শেখ রনজু আহাম্মেদ রাজবাড়ী প্রতিনিধিঃ আজ ১৮ ডিসেম্বর ১৯৭১ সালের এই দিনে রাজবাড়ী হানাদার মুক্ত হয়। ১৬ ডিসেম্বর দেশ স্বাধীন হলেও এর দুইদিন পর ১৮ ডিসেম্বর শত্রæমুক্ত হয়েছিলো রাজবাড়ী।
মুক্তিকামী মানুষগুলোর চতুরমুখি আক্রমনে পরাজিত হয়ে এই দিনে আনুষ্ঠানিকভাবে আতœসমর্পন করে পাকিস্তানি, বিহারি ও অবাঙ্গালিরা। স্বাধীন বাংলার মাটিতে উড়ে লাল সবুজ পতাকা।

রাজবাড়ীর বীরমুক্তিযোদ্ধা ও যুদ্ধকালীন কমান্ডার লিয়াকত আলী লালী জানান, রাজবাড়ী রেলের শহর হওয়ায় শহরের নিউ কলোনী, আঠাশ কলোনী, লোকোশেডসহ বেশ কিছু এলাকায় ঘাটি ছিলো বিহারিদের। তারা পাকিস্তানিদের সাথে একাতœ হয়ে আমাদের বিরুদ্ধে লড়ে যাচ্ছিলো। ওদের কাছে এত ভারী ভারী অস্ত্র ছিলো যা আমাদের কাছে ছিলো না। পরাজয় নিশ্চিত জেনে ছয় ডিসেম্বরের পর থেকে অত্যাচারের মাত্রা বাড়িয়ে দেয় তারা। এমনকি নারী পুরুষদের হত্যার পর ফেলে দিত কুপের মধ্যে।

রাজবাড়ী জেলা পরিষদের চেয়ারম্যান যুদ্ধকালীন কমান্ডার বীরমুক্তিযোদ্ধা ফকির আব্দুল জব্বার জানান, ১৬ ডিসেম্বর দেশ স্বাধীন হওয়ার পরও রাজবাড়ীতে তমূল যুদ্ধ হচ্ছে। একে একে মাগুরা থেকে কমান্ডার এ্যাডভোকেট কামরুজ্জামান, কমান্ডার মুক্তিযোদ্ধা আকবর আলী, মুক্তিযোদ্ধা কমান্ডার লিয়াকত আলী লালীসহ বের কয়েকটি গ্রæপ একত্রে বিহারি ক্যাম্পে হামলা চালানো হয়। ১৬, ১৭ ও ১৮ ডিসেম্বর সকাল পর্যন্ত তমূল যুদ্ধ হয়। অবশেষে ১৮ ডিসেম্বর সকাল ১১ টায় শহরের মুজিব বিল্ডিং এ প্রথম স্বাধীনতা পতাকা উড়ানো হয়। ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে রাজবাড়ীর মুক্তিযোদ্ধা ৩৫ জন শহীদ হন।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন বন্ধুদের সাথে

Check Also

ঝালকাঠিতে প্রেমিকের সঙ্গে বিয়ে না দেয়ায় স্কুল ছাত্রীর আত্মহত্যা

মোঃ নাঈম হাসান ঈমন ঝালকাঠি জেলা প্রতিনিধিঃ প্রেমিকের সঙ্গে বিয়ে না দেওয়ায় মায়ের সঙ্গে অভিমান …

error: Content is protected !!