তৃতীয় ধাপে হবে শেরপুরের নকলা ও নালিতাবাড়ী পৌরসভার নির্বাচন

রাইসুল ইসলাম রিফাত , শেরপুর প্রতিনিধি: তৃতীয় ধাপে ৬৪ পৌরসভার তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন (ইসি)। ভোট গ্রহন করা হবে ৩০ জানুয়ারি, ২০২১ তারিখে। এ ধাপে শেরপুর জেলার নকলা ও নালিতাবাড়ী পৌরসভার নির্বাচন অনুষ্ঠিত হবে।

আগামী ২৮ ডিসেম্বর দেশব্যাপী পৌরসভা নির্বাচন শুরু হবে। প্রথম ধাপের ২৫ পৌরসভা নির্বাচন হবে ২৮ ডিসেম্বরে (ইলেকট্রনিক ভোটিং মেশিনে-ইভিএম), দ্বিতীয় ধাপে ৬১ পৌরসভায় ভোট হবে ১৬ জানুয়ারিতে এবং তৃতীয় ধাপে ৬৪টি পৌরসভায় ভোট হবে ৩০ জানুয়ারিতে। আর চতুর্থ ধাপের ভোট হতে পারে ফেব্রুয়ারির মাঝামাঝিতে, এমনটাই শুনা যাচ্ছে সংশ্লিষ্টদের মুখে।

বিভিন্ন সূত্রে জানা গেছে, তৃতীয় ধাপের ভোট অনুষ্ঠানের প্রয়োজনীয় প্রস্তুতি নিতে মাঠ কর্মকর্তাদের নির্দেশনা দিয়েছে কমিশন। ভোট কেন্দ্রের তালিকা প্রস্তুত রাখতে বলা হয়েছে। এ ছাড়া সম্ভাব্য ভোট কেন্দ্র পরিদর্শন করে অবকাঠামোগত সমস্যার সমাধান করতে বলা হয়েছে। তৃতীয় ধাপের অর্ধেক পৌরসভায় ভোট হবে ব্যালট পেপারে এবং অর্ধেক ভোট হবে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম)। তানে প্রতিটি ধাপে ইভিএমে ভোট হবে অন্তত ৩০টির মতো পৌরসভায়। বাকিগুলোয় ব্যালট পেপারের মাধ্যমে ভোট হবে বলে গুঞ্জন রয়েছে। বর্তমানে শীতকাল চলমান থাকায় সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত বিরতিহীন ভাবে ভোট গ্রহনের ব্যবস্থা গ্রহণ করা হবে।

ইসি সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ২০২১ সালের ফেব্রুয়ারির মধ্যে মেয়াদ শেষ হবে ১৮৫ পৌরসভার। এর মধ্যে ১ ও ২ ফেব্রুয়ারির মধ্যে মেয়াদ শেষ হবে ৪টি, ১০ ফেব্রুয়ারির মধ্যে মেয়াদ শেষ হবে ৪৬টি এবং ২৮ ফেব্রুয়ারির মধ্যে মেয়াদ শেষ হবে ১৩৩ টি পৌরসভার বর্তমান পরিষদের, মার্চে শেষ হবে ২৮ পৌরসভার ও এপ্রিল থেকে নভেম্বরে শেষ হবে ৩০টির মেয়াদ।

স্থানীয় সরকার আইন সংশোধনের পর ২০১৫ সালে প্রথম দলীয় প্রতীকে পৌরসভায় ভোট হয়। ওই নির্বাচনে ২০টি দল অংশ নিয়েছিলো। সর্বশেষ ২০১৫ সালের ২৪ নভেম্বর পৌর নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়। ৩৬ দিন সময় দিয়ে ভোটের তারিখ দেওয়া হয় ৩০ ডিসেম্বর। এক দিনে ভোট হয় ২৩৪টি পৌরসভায়। বাকিগুলোয় মেয়াদোত্তীর্ণের তারিখ বিবেচনায় ও বিভিন্ন জটিলতা সমাধানের পরে ভোট হয়।

দেশের পৌরসভা রয়েছে মোট ৩২৯ টি। তফসিল অনুযায়ী এবারে চারটি ধাপে মোট ১৯৪ পৌরসভায় ভোট হবে। গত ২২ নভেম্বর প্রথম ধাপে ২৫ টি পৌরসভায় ভোটের তফসিল দেওয়া হয়। ২ ডিসেম্বর তফসিল ঘোষণা হয় দ্বিতীয় ধাপে ৬১ পৌরসভা নির্বাচনের। আজ হলো তৃতীয় ধাপের ৬৪ পৌরসভার নির্বাচনের তফসিল।

এদিকে সম্ভাব্য মেয়র ও কাউন্সিলর প্রার্থীরা নিজ নিজ পৌরসভায় প্রচার-প্রচারণা চালিয়ে যাচ্ছেন। দলীয় মনোনয়ন পেতে হাইকমান্ডের ধারে ধারে ঘুরছেন।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন বন্ধুদের সাথে

Check Also

লালপুরে পিঠা উৎসব

নাটোর জেলা প্রতিনিধি: নাটোরের লালপুরে প্রতিবছরের ন্যায় এবারও আবহমান গ্রাম বাংলার লোকজ সংস্কৃতি চর্চার ধারাবাহিকতায় …

error: Content is protected !!