ফ্রান্সে “লোয়া সেপারাটিজম ” আইনের চূড়ান্ত সংস্কার হলো

পারভীন খান, ফ্রান্সে প্রতিনিধিঃ ফ্রান্সে আজ “লোয়া সেপারাটিজম ” আইনের সংস্কার করা হয়েছে ! ১৯০৫ সালে প্রথম “লোয়া সেপারাটিজম ” পার্লামেন্টে পাশ হয় । কয়েক দফা পরিবর্তনের পর এইবার এই আইনের চূড়ান্ত সংস্কার হলো ।

ফ্রান্স সরকার কর্তৃক বিভিন্ন সামাজিক নাগরিক ও ধর্মীয় সুযোগের অপব্যবহারকে রোধ করার জন্যই এই সংস্কার ঘোষণা করা হয়েছে ! এই আইনের অধীনে যে কোন ধর্ম ও এসোসিয়েশনের নামে মানুষকে বোকা বানিয়ে বিভ্রান্তিতে ফেল্লে কঠোর হস্তে দমনের ঘোষণা দিয়েছে সরকার ! এখন থেকে যে কাজগুলো সম্পূর্ণ নিষিদ্ধ ঘোনা করা হয়েছে , তা হলো – কোন ধর্মীয় অনুষ্ঠান ,প্রার্থনাসভা ,ধর্মীয় সংগঠনের নামে সভা -প্রতিবাদ সভা বা ধর্মীয় একটিভিটি প্রকাশ্য পাবলিক স্পেচে করা যাবে না ! – সকল ধর্মীয় স্কুল বা এসোসিয়েশন সে যেকোন ধর্মের হোক চালানো যাবে না ।

– যারা পলিগামী বহুবিবাহ করে ফ্যামিলি বা বাচ্চাকাচ্চা এনেছেন ,এখন থেকে আর পারবেন না এবং এইজন্য যারা পলিগামী হিসেবে কাগজপত্র পেয়েছেন সব বাতিল ঘোষনা করা হয়েছে ! – সামাজিক এসোসিয়েশনের নামে সহযোগিতা করে (যেমনঃ ভাষা শিক্ষার স্কুল , বা অনুবাদ করে ) টাকাপয়সা নেয়া যাবে না ! প্রাইভেট অফিস বানিয়ে করা যাবে ! -ধর্মীয় সংগঠন থেকে কাউকে ভার্জিন সার্টিফিকেট দেয়া যাবে না ! -কাউকে প্রাইভেট ডমিসিল (বাসার ঠিকানা ব্যবহার করতে দেয়া ) দিলে তার সব ইনফরমেশন চাইলে পুলিশকে দিতে হবে ! এই আইনের আরো বিস্তারিত ধারণা পরবতীতে দেয়া হবে।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন বন্ধুদের সাথে

Check Also

করোনার নতুন স্ট্রেইন বাড়াতে পারে মৃত্যু: জরিপ

  যুক্তরাজ্যে সংক্রমিত হওয়া করোনাভাইরাসের নতুন স্ট্রেইনে বা ধরনে আক্রান্ত হয়ে আগামী বছর দেশটিতে মৃত্যুর …

error: Content is protected !!