আজ ময়মনসিংহ মুক্ত দিবস

 

ময়মনসিংহের জেলা প্রতিনিধিঃআজ ১০ ডিসেম্বর, ময়মনসিংহ মুক্ত দিবস। ১৯৭১ সালের এই দিনে ভোরের সূর্য উঠার সাথে সাথে জয়বাংলা স্লোগানে মুখরিত হয় পূরাতন ব্রহ্মপুত্র নদ বিধৌত মহুয়া মলুয়ার জনপদ ময়মনসিংহ। মুক্ত আকাশে স্বস্থির নিশ্বাস ফেলেন মুক্তিকামী জনতা।

জয়বাংলার বজ্রতুল্য উচ্চারণ সবার কণ্ঠে। স্মরণকালের ইতিহাস সৃষ্টিকারী বিজয় মিছিল। অগ্নিদীপ্ত উল্লাসে বিজয় আনন্দে মেতে উঠার প্রয়াস দেখায় ময়মনসিংহবাসী। ৯ মাসের রক্তক্ষয়ী মুক্তিযুদ্ধে ১৯৭১ সালের ১০ ডিসেম্বরের দৃশ্যপট ছিল এমনই।

এদিন মুক্তিবাহিনী ও ভারতীয় মিত্রবাহিনী যৌথভাবে পাক সেনাদের কবল থেকে ময়মনসিংহকে মুক্ত করেন।

১৯৭১ সালের ৩ ডিসেম্বর ১১ নম্বর সেক্টরের এফ জে মুক্তিবাহিনী এবং ভারতীয় মিত্রবাহিনীর ১৩ রাজপুত রেজিমেন্ট ও ৯৫ ব্রিগেডের ৫৭ মাউন্টডিভিশন যৌথভাবে ময়মনসিংহ অঞ্চলে অবস্থানরত হানাদার বাহিনীর বিরুদ্ধে যুদ্ধের পরিকল্পনা করে। পরে মুক্তিবাহিনী সীমান্ত ঘেঁষা উপজেলা হালুয়াঘাট হয়ে যুদ্ধে অবতীর্ণ হয়। মুক্তিবাহিনীর আক্রমণে দিশেহারা দখলদার পাকিস্তানি সেনারা টিকতে না পেরে পিছু হটে।

ভীতসন্ত্রস্ত হয়ে ৯ ডিসেস্বর রাতের আঁধারে পাকবাহিনী ময়মনসিংহ ছেড়ে টাঙ্গাইল হয়ে ঢাকার দিকে পালিয়ে যায়।

তবে পাক সেনারা পালিয়ে যাওয়ার আগে স্থানীয় রাজাকার ও আলবদরদের সহায়তায় অসংখ্য মানুষকে হত্যা করে।

১০ ডিসেম্বর বিভিন্ন দিক থেকে মুক্তিসেনাদের পাশাপাশি মুক্তিকামী সাধারণ জনতা মিছিল নিয়ে ময়মনসিংহ শহরে জড়ো হন। মুক্ত হয় ময়মনসিংহ।

দিবসটি পালনের লক্ষে মুক্তিযোদ্ধা সংসদ, জেলা আওয়ামী লীগ, জেলা পরিষদ, জেলা প্রশাসনসহ বিভিন্ন সংগঠন নানা কর্মসূচি হাতে নিয়েছে।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন বন্ধুদের সাথে

Check Also

ঈদ উপহার নিয়ে মানুষের দোয়ার দোয়ারে কামরুল হাসান রিপন

৬৭ ও ৬৮ নং ওয়ার্ডের ১০০০ পরিবারকে ঈদ উপহার দিলেন কামরুল হাসান রিপন স্টাফ রিপোর্টার …

error: Content is protected !!