আজ পিরোজপুর জেলা মুক্ত দিবস

পিরোজপুর জেলা প্রতিনিধি :  ১৯৭১ সালের এই দিনে ৮ ডিসেম্বর পিরোজপুর পাকহানাদার মুক্ত হয়। ঘরে ঘরে উড়েছিল লাল সবুজের বিজয় পতাকা। পিরোজপুরের ইতিহাসে এ দিনটি বিশেষ স্মরণীয় দিন। মুক্তিযুদ্ধের ৯নং সেক্টরের অধীন সুন্দরবন সাব-সেক্টর কমান্ডার মেজর জিয়াউদ্দিনের নেতৃত্বে পিরোজপুর শত্রু মুক্ত হয়েছিলো।

এর আগে ১৯৭১ সালের ৪ মে পিরোজপুরে প্রথম পাক বাহিনী প্রবেশ করে। শহরের প্রবেশদ্বার হুলারহাট নৌ-বন্দর থেকে পাকবাহিনীরা প্রবেশের পথে প্রথমেই তারা মাছিমপুর ও কৃষ্ণনগর গ্রামে শুরু করে হত্যাযজ্ঞ। তারপর ৯ টি মাস স্থানীয় শান্তিকমিটির নেতা ও রাজাকারদের সহায়তায় বিভিন এলাকায় সংখ্যালঘু ও স্বাধীনতা পক্ষের লোকজনদের বাড়ি-ঘরে আগুন দেয়া হয়। হত্যা করা ১০ থেকে ১২ হাজার মানুষকে।

এদিকে মুক্ত দিবস উপলক্ষে আজ মঙ্গলবার সকালে শহরের ভাগিরথী চত্ত্বরে শহীদ স্মৃতিস্তম্ভে পুষ্পস্তাবক অর্পন করে জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, মুক্তিযোদ্ধা সংসদ, আওয়ামী লীগ এবং বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ। এরপর শহরের গোপালকৃষ্ণ টাউন ক্লাব অডিটরিয়ামে জেলা প্রশাসক আবু আলী মোঃ সাজ্জাদ হোসেন এর সভপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সেখানে ভিডিও কনফারেন্স এর মাধ্যমে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন মৎস ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম (এমপি)। এছাড়া বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পুলিশ সুপার হায়াতুল ইসলাম খান এবং জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এম এ হাকিম হাওলাদার।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন বন্ধুদের সাথে

Check Also

ঈদ উপহার নিয়ে মানুষের দোয়ার দোয়ারে কামরুল হাসান রিপন

৬৭ ও ৬৮ নং ওয়ার্ডের ১০০০ পরিবারকে ঈদ উপহার দিলেন কামরুল হাসান রিপন স্টাফ রিপোর্টার …

error: Content is protected !!