পুলিশি পাহাড়ায় জবির গুচ্ছ ভাস্কর্য ও মুর‌্যাল

অপূর্ব চৌধুরীঃজগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) জাতির জনকের মুর‌্যাল ও ১৯৭১ এর গণহত্যা ও মুক্তিযুদ্ধের প্রস্তুতি’ নামক দেশের একমাত্র গুচ্ছ ভাস্কর্য ঘিরে পুলিশি নিরাপত্তা বলয় গড়ে তোলা হয়েছে ।কুষ্টিয়ায় বঙ্গবন্ধুর ভাস্কর্য ভাঙচুরের ঘটনার পর জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রশাসন সতর্ক অবস্থায় রয়েছে। রবিবার সন্ধ্যার পর থেকে বিশ্ববিদ্যালয়ের ভাস্কর্য ও ম্যুরালে পুলিশের নিরাপত্তা পাহাড়া বসে।

বিষয়টি নিশ্চিত করে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. মোস্তফা কামাল বলেন, শনিবার কুষ্টিয়ায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের একটি নির্মাণাধীন ভাস্কর্যে অজ্ঞাত দুর্বৃত্তরা ভাঙচুর চালায়। এমনটি ঘটার পর জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে ভাস্কর্য ও ম্যুরালের নিরাপত্তায় কড়াকড়ি আরোপ করা হয়।

বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের পাশে বঙ্গবন্ধুর মুর‌্যাল এবং প্রধান ফটক থেকে একটু ভেতরে অবস্থিত ১৯৭১ এর গণহত্যা ও মুক্তিযুদ্ধের প্রস্তুতি নামক গুচ্ছ ভাস্কর্যের পাশে পুলিশের পর্যাপ্ত উপস্থিতি লক্ষ্য করা গেছে।
কোতয়ালী থানার দায়িত্বরত পুলিশ সদস্যরা জানান, ভাস্কর্য বিরোধিতা নিয়ে যাতে নিরাপত্তার কোন বিঘ্ন না ঘটে ও যেকোন নাশকতামূলক কর্মকাণ্ড প্রতিহতে তৎপর রয়েছেন তারা।

দেশে ভাস্কর্য নিয়ে বেশ কয়েকদিন ধরে উত্তাপ ছড়ানোর চেষ্টা চলছে। ইসলামপন্থী কয়েকটি সংগঠন এর বিরুদ্ধে  আন্দোলন গড়ে তোলার চেষ্টা করছে। এরইমধ্যে গত ৪ ডিসেম্বর শুক্রবার জুম্মার নামাজের পর ভাস্কর্য বিরোধীরা ঢাকায় মিছিল করলে পুলিশ তাদের ছত্রভঙ্গ করে দেয়। এরপর গত শনিবার অজ্ঞাত দুর্বৃত্তরা কুষ্টিয়া শহরে বঙ্গবন্ধুর নির্মাণাধীন ভাস্কর্যে ভাঙচুর চালিয়ে ক্ষতিগ্রস্ত করে। এঘটনার পরেই জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে নিরাপত্তা বাড়ানো হয়েছে।

এদিকে, ভাস্কর্য বিরোধী অপতৎপরতা প্রতিহতে প্রশাসনের জোর নিরাপত্তা বলয়ের পাশাপাশি এখানকার রাজনৈতিক ও সাংস্কৃতিক অঙ্গনও সোচ্চার হয়ে উঠেছে। গতকাল জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সাংস্কৃতিক কেন্দ্র ভাস্কর্য বিরোধী কর্মকাণ্ডের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন বন্ধুদের সাথে

Check Also

জবি রোভার স্কাউট গ্রুপের বার্ষিক দোয়া মাহফিল সম্পন্ন

জবি প্রতিনিধি: জগন্নাথ বিশ্ববিদ্যালয় রোভার স্কাউট গ্রুপের বার্ষিক দোয়া মাহফিল জুম ওয়েবিনারে সম্পন্ন হয়েছে। দোয়া …

error: Content is protected !!