যমুনা নদীর উপর বঙ্গবন্ধু শেখ মুজিব রেলওয়ে সেতুর ভিত্তিপ্রস্তর স্থাপন

মোঃ মনিরুল ইসলাম,সিরাজগঞ্জ জেলা প্রতিনিধিঃ
যমুনা নদীর উপর দীর্ঘ প্রতীক্ষিত বঙ্গবন্ধু শেখ মুজিব রেলওয়ে সেতু নির্মাণ কাজের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ।রোববার গণভবন থেকে ভার্চুয়াল নির্মাণ কাজের উদ্বোধন করেন তিনি । বঙ্গবন্ধু সেতু উদ্বোধনের পর থেকে 22 বছর ধরে বিভিন্ন সীমাবদ্ধতার মধ্য দিয়ে রেল পারাপার চলছে । এবার বঙ্গবন্ধু সেতুর ৩০০ মিটার উপরে ৪.৬ কিলোমিটার লম্বা ডাবল লেন রেলওয়ে সেতু নির্মাণ করা হচ্ছে । ১৯৯৬ সালে বঙ্গবন্ধু সেতু চালু হওয়ার সাথে সাথে রাজধানী ঢাকার উত্তর ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় রেল সংযোগ চালু হয় ।

শুরুতে চারটি ব্রড গেজ ও মিটার গেজ ট্রেন দিনে আটবার পার হওয়ার পরিকল্পনা করা হলেও যাত্রী চাহিদা বাড়ায় সেতুতে চলমান ট্রেনের সংখ্যা বৃদ্ধি পায় ।

2006 সালে বঙ্গবন্ধু সেতুতে ফাটল ধরাতে সেতুতে ট্রেনের গতিসীমা হ্রাস পায় ।রেল মন্ত্রী নুরুল ইসলাম সুজন বলেন, জাপান ও বাংলাদেশ সরকারের যৌথ অর্থায়নে রেলওয়ে সেতু নির্মাণ করা হবে ১৬,০৬০ কোটি টাকা ব্যয়ে ।প্রকল্পটি জিকা দ্বারা বাস্তবায়ন করা হবে ২০২৪, আগস্টের মধ্যে কাজ শেষ হবে ।

১০০ কিলোমিটার বেগে একসঙ্গে দুটি ট্রেন চালাতে পারবে এই সেতুটি ।সেই সাথে সব ধরনের মালবাহী ট্রেনের চলাচল করবে।এতে রেলযাত্রীদের ভোগান্তি কমার পাশাপাশি উত্তরবঙ্গের ব্যবসা-বাণিজ্যের প্রসার ঘটবে বলে মনে করছে স্থানীয়রা ।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন বন্ধুদের সাথে

Check Also

খুলনায় কাল থেকে সাতদিনের লকডাউন

মোঃআশরাফুল ইসলাম খুলনা সদর প্রতিনিধিঃ খুলনায় করোনা ভাইরাসের প্রাদুর্ভাব বেড়েই চলছে, তার সাথে পাল্লা দিয়ে …

error: Content is protected !!