কেরানীগঞ্জ এর সবজি যাচ্ছে দেশের বাহিরে

কেরানীগঞ্জ এর সবজি যাচ্ছে দেশের বাহিরে

তখোনো ভোরের আলোর দেখা যায় নি। কিন্তু কেরানীগঞ্জ এর কলাতয়িা বাজারে নানান ধরনের শীতকালীন শাক সবজির হাট বসে গেছে। পাইকারী ক্রেতারা তাদের চাহিদা মতে শাক-সবজি এখান থেকে কিনে পাঠিয়ে দিচ্ছে রাজধানীর বিভিন্ন বাজারে। আবার এখান থেকেই বাছাই করে ভালো মানের সবজি পাঠানো হচ্ছে দেশের বাহিরে বিভিন্ন দেশে।

আশে পাশের লোকজনের সাথে কথা বলে জানা যায় এটি ই কেরানীগঞ্জ এর সবচেয়ে বড়ো সবজির হাট। বিক্রেতারা জানান, শীতের সবজি ইতি মধ্যে বাজারে চলে এসেছে। তাই ক্রেতাদের ভীড় ও বাড়তে শুরু করেছে। হাটে বেগুন, নতুন আলু, লাউ, লুইবা, শিম, ফুলকপি , লাউ শাক, পাতা শাক থেকে শুরু করে সব ধরনের শীতের সবজি ই মিলছে। রাজধানীর বাজার গুলো থেকে এই খানে সবজির দাম তুলনামুলক অনেক কম।

স্থানীয় চাষীরা জানান, এই হাটে প্রতিদিন ১০ লাখ টাকার উপরে শাক সবজি কেনা বেচা হয়। কয়েকজন ক্রেতার সাথে কথা বলে জানা যায়, কেরানীগঞ্জে আবাদ হয় বলে এই খান থেকে টাটকা সবজি পাওয়া যায়, তাছাড়া ঢাকার সাথেই তাই পরিবহন খরচ ও কম তাই এই বাজারের সবজির এতো চাহিদা।

হাটের এক পাশে দেখা গেল একটি ঘরে বাছাই করে ভালো মানের সবজি জমা করে রাখা হচ্ছে। আর কিছু মানুষ খুব যত্ন করে তা প্যাকেট করছেন। কথা বলে যানা যায় এ গুলো দেশের বাহিরে পাঠানো হয়।

এক জন বিক্রেতার সাথে কথা বলে জানা যায় , ঢাকার কিছু ক্রেতা আছে যারা বাছাই করা তাজা সবজি কিনে। তারাই এই গুলা বিদেশে পাঠানোর ব্যবস্থা করেন। বিদেশে যে সবজি গুলা যায় তা ভালো মানের হতে হয় বাছাই করা হয় , তাই এগুলার দাম ও বেশি। কয়েকজন বিক্রেতার সাথে কথা বলে যানা যায় এখান থেকে বাছাই করা সবজি বিভিন্ন বিক্রেতারা কাতার, জার্মানি, লন্ডন, সিঙ্গাপুর, মালোশিয়া, ইতালিতে নিয়মিত পাঠায়।

মান ভালো হওয়ায় এবং পরিবহন ব্যবস্থা সুন্দর হওয়াতে এই খানের সবজির কদর বাড়ছে দিন দিন ই।

কলাতিয়া ছাড়াও কেরানীগঞ্জের আটিবাজার , রুহিতপুর ও এর আশে পাশের এলাকায় বেশ ভালোমানের শাক-সবজি উৎপাদিত হয় । যা কিনা দেশের বাহিরে পাঠানো হয়।

আরো দেখুন:  কেরানীগঞ্জের হাসপাতালে প্রতারনা

নিউজ ঢাকা ২৪

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন বন্ধুদের সাথে

Check Also

একাধিক বার উচ্ছেদের পরেও অবাধে চলছে ঢাকা কেন্দ্রীয় কারাগারের আশে পাশে অবৈধ ইটভাটা

রাজধানী ঢাকার কেরানীগঞ্জে তেঘরিয়া ইউনিয়নের রাজেন্দ্রপুর এলাকায় অবস্থিত ঢাকা কেন্দ্রীয় কারাগারের চার পাশ ঘিড়ে রয়েছে …

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!