যমুনায় ড্রিজিং করায় অসংখ্য গ্রাম বিলিন হওয়ার শঙ্কা

 

নাসির উদ্দিন,টাঙ্গাইল প্রতিনিধিঃ

টাঙ্গাইলের ভূঞাপুরের যমুনা নদীতে ড্রেজিং করার ফলে বিলিন হওয়ার শঙ্কা দেখা দিয়েছে গাবসারা ইউনিয়নের অসংখ্য গ্রাম। ভূমিহীন হয়ে পড়ার উপক্রম হয়ে পড়তে পারে হাজার হাজার মানুষ। বেকার হয়ে পড়তে পারে খেটে খাওয়া সাধারণ কৃষক। খাদ্য সংকট দিতে পারে কোন এক সময় এমনটাই মনে করছেন গাবসারা ইউনিয়নের সাধারণ মানুষ।

অপর দিকে বালু উত্তোলন বন্ধ করছেনা অসাধু বালু খেকো ব্যবসায়ীরা।চরাঞ্চলের বসবাসরত জনগণের মহা সর্বনাশ করে বালু উত্তোলন করে ক্ষতিগ্রস্ত করছে এলাকাবাসীর।

এদিকে নদী ড্রেজিং করার পরিকল্পনা বাস্তবায়ন হলে দুখের সীমা থাকবেনা গাবসারাবাসী’র এবং ঐতিহ্য হারাবে সাধারন জনগণ।

ড্রেজিং কথা শুনে অশ্রুশিক্ত জল নিয়ে বড় জয়পুরের শতবর্ষী নুরবকস মন্ডল বলেন,এই নদী ড্রেজিং করা হলে,বাকের মন্ডল,নসের মন্ডল, জুংগী সরকারের হাতে গড়া এই বড় জয়পুর যেমন বিলিন হবে।তেমনি বিলিন হবে,তালেব মাষ্টারের বসবাসের স্মৃতি বিজরিত ও অাকবর মাষ্টারের ভালবাসার গ্রাম মেঘারপটল,জুংগীপুর, রুলীপাড়া, কালিপুর, বিশ্বনাথপুর সহ অসংখ্য গ্রাম।

তিনি অতীতের কথাগুলো স্মৃতিচারণ করে বলেন,এক সময় ফেরিঘাট ছিল এই গাবসারাতে,মানুষ বলতো গাবসারা ফেরিঘাট।শুক্কুর মাঝির নৌকায় করে গুয়াদাইড় যাইতাম হাট করতে,গাবসারার ফসল ও সবজির জন্য বিরের মানুষ তাকায়া থাকতো,খেলাধুলায নাম ডাকে গাবসারা ছিল সবার উপরে।অাজ সেই গ্রাম বিলিন হওয়ার সম্ভাবনায় ঘুমই হচ্ছে না। সত্যি সত্যি যদি অামাদের বসত ভিটা বিলিন হয়ে যায় তাহলে অামরা কই যাবো?যারা বিরের ভেতর জমি কিনছে তারা হয়তো সেখানে বাড়ি করবে,বিল্ডিং করবে।কিন্তু যাদের জমি কেনার মত সামর্থ নাই তাই কি করবে? এমন হতাশাজনক কথাগুলো গাবসারাসীর মনে ঘুরপাক খাচ্ছে অবিরত।

এলাকাবাসীদের সাথে কথা বললে,বড় জয়পুরের শাহ অালম সরকার,মেঘার পটলের শাহজাহান বিএসসি বলেন,অামরা নদী শাসন চাই,গ্রামের উন্নয়ন চাই,তবে,বিলিন হতে চাইনা।

 

এমন পরিস্থিতিতে সরকার যদি ক্ষতিগ্রস্থ হওয়ার সম্মখীন গ্রামগুলোতে বসবাসরত জনগণের জন্য নিদিষ্ট জায়গা বরাদ্দ কিংবা পুর্নবাসনের ব্যবস্থা না করে তাহলে গাবসারা ইউনিয়নের বসবাসরত ক্ষতিগ্রস্ত, অবহেলিত বঞ্চিত ও হতভাগা গাবসারার সকল জনসাধারণ মানুষ তাদের বসত ভিটে হারিয়ে অসহায় হয়ে পড়বে এমনটাই মনে করছেন,গ্রামের সচেতন মহল।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন বন্ধুদের সাথে

Check Also

রাজবাড়ীতে জেলা ভিত্তিক কারাতে প্রশিক্ষণ ক্যাম্প

  শেখ রনজু আহাম্মেদ রাজবাড়ী প্রতিনিধিঃ বাংলাদেশ কারাতে ফেডারেশনের ব্যবস্থাপনায় জেলা ক্রীড়া সংস্থার সার্বিক সহযোগিতায় …

error: Content is protected !!