চৌগাছায় অর্পণ-দর্পন স্মৃতি পাঠাগারের উদ্যোগে ফ্রী ব্লাড গ্রুপ ক্যাম্পেইন

“রক্ত দিলে হয় না ক্ষতি, জাগ্রত করে মানবিক অনুভূতি” এই স্লোগানকে সামনে রেখে চৌগাছা উপজেলার ধুলিয়ানী ইউনিয়নের মুক্তারপুর গ্রামে ফ্রী ব্লাড গ্রুপ ক্যাম্পেইন-২০২০ এর বিনামূল্যে ব্লাড গ্রুপ নির্ণয় ও থ্যালাসেমিয়া রোগ সম্পর্কে সচেতনতামূলক কর্মসূচি অনুষ্ঠিত হয়।

১৯ নভেম্বর অর্পণ-দর্পন স্মৃতি পাঠাগারের এর সহযোগীতায় ফ্রি ব্লাড গ্রুপ নির্ণয় করা হয়। এতে বিদ্যালয়,মাদ্রাসা,কলেজের শিক্ষার্থী ও এলাকাবাসীর মাঝে প্রবল উৎসাহ দেখা যায়।এ সময় আশে পাশের কয়েকটি গ্রামের বাসিন্দারা ব্লাড গ্রুপ পরীক্ষা করতে উপস্থিত হন।
সকাল ৮ টা থেকে শুরু হয়ে বিকাল ৫ টা পর্যন্ত এ কার্যক্রম চলে। নিজ ব্লাড গ্রুপ জেনে এলাকাবাসীরা খুব আনন্দিত।

অর্পণ-দর্পন স্মৃতি পাঠাগারের সভাপতি মোঃ আসাদুজ্জামান বলেন – ব্লাড গ্রুপ জানা এটা শিক্ষার-ই একটা অংশ। আমরা এ কাজে সহযোগীতা করতে পেরে খুব আনন্দিত। তিনি আরো বলেন – ১৮ বছরের অধিক প্রত্যেক সুস্থ ব্যক্তি প্রতি তিনমাস পর পর রক্ত দান করতে পারেন। রক্ত দিলে কোনো ক্ষতি হয়না, বরং লাভ হয়। কারণ রক্ত দেওয়ার আগে নিজের ৫টি রোগ সম্পর্কে অবহিত হওয়া যায়।

ব্লাড গ্রুপ নির্ণয় করার পর সচেতনতামূলক আলোচনা অনুষ্ঠিত হয়।আলোচনা সভায় বক্তব্য রাখেন অর্পণ-দর্পন স্মৃতি পাঠাগারের কোষাধ্যক্ষ মোঃ সাকিব ইসলাম। তিনি তার আলোচনায় রক্তদানের উপকারীতা ও রক্ত দানে বিভিন্ন ভ্রান্ত ধারণাগুলো তুলে ধরেন।তিনি আরও বলেন প্রতিষ্ঠানটি বিভিন্ন সামাজিক উন্নয়নমূলক কার্যক্রম করে যাচ্ছে ভবিষ্যতে আরও কাজ করার আশা ব্যক্ত করেন। প্রতিষ্ঠানটি অর্পণ-দর্পন স্মৃতি ফাউন্ডেশনের একটি প্রতিষ্ঠান।

ফ্রি ব্লাড গ্রুপ ক্যাম্পিংয়ে উপস্থিত ছিলেন আবু বকর,রাকিব উদ্দিন, মাসাদুজ্জামান মাসাদ, সোহানুর রহমান,আঃ মমিন প্রমুখ।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন বন্ধুদের সাথে

Check Also

যশোর মনিরামপুরে তাকওয়া ফাউন্ডেশনের উদ্যোগে কম্বল বিতরণ

আবদুল্লাহ আল মামুন যশোর জেলা প্রতিনিধি প্রতিনিধি: তাকওয়া ফাউন্ডেশন বাংলাদেশ এর উদ্যোগে আজ ৩০ নভেম্বর …

error: Content is protected !!